Castilla y Leon-এর সমস্ত বড় জাদুঘর 2024 ইতিবাচকভাবে বন্ধ করে এবং কিছু রেকর্ড পরিসংখ্যান সহ
আরও কার্যকলাপ, আকর্ষণীয় অস্থায়ী প্রদর্শনী এবং বিশ্বব্যাপী সমসাময়িক শিল্পের কিছু রেফারেন্স থাকা প্রধান উপাদান। Castilla y Leon-এর মহান যাদুঘর 2024 ইতিবাচকভাবে বন্ধ হবে, তাদের মধ্যে কিছু পরিসংখ্যান সহ যা তারা এক দশকেরও বেশি আগে পৌঁছাতে পারেনি, অন্যদের রেকর্ড রেকর্ড রয়েছে। প্রথম ক্ষেত্রে Castilla y Leon (Musac) এর সমসাময়িক শিল্পের যাদুঘর। গত বছরের শেষে নিবন্ধিত একের চেয়ে বেশি দর্শক খুঁজে বের করতে কেন্দ্র ভর্তি চার্জ শুরু করার আগে আপনাকে 2011-এ ফিরে যেতে হবে। সে বছর 94,606 জন দর্শক ছিল; 2024 সালে, লিওনের রাজধানীতে অবস্থিত জাদুঘরটি মোট 86,831 দিয়ে বন্ধ হয়ে গেছে, যা 2023 সালের চিত্রের তুলনায় 52 শতাংশ বেশি এবং 2019-এর তুলনায় 38 শতাংশ বেশি, প্রাক-মহামারী বছর, যা সাম্প্রতিক বছরগুলিতে অর্জনের রেফারেন্স হিসাবে বিবেচিত হয়েছে। .
এই সংখ্যার পিছনে কি প্রকল্প আছে? প্রতিষ্ঠান থেকে, দুটি নাম আলাদা: আনা মেন্ডিয়েটা, যাকে আলভারো রদ্রিগেজ ফোমিনায়া দ্বারা পরিচালিত জাদুঘরটি একটি বড় প্রদর্শনী উত্সর্গ করেছিল যা শিল্পীর কাজের একটি বিস্তৃত নির্বাচনকে আমাদের দেশে প্রথমবারের মতো দেখা যায়। শতাব্দী কিউবান বংশোদ্ভূত আমেরিকান, এবং Ai Weiwei, সেরা পরিচিত এবং চাওয়া-পাওয়া জীবন্ত শিল্পীদের একজন, যার ‘Don Quixote’ 42 টি টুকরো একত্রিত করেছে (এর মধ্যে অনেকগুলি বড় আকারের এবং ইউরোপে প্রথমবারের মতো প্রদর্শিত হয়েছে)।
যাইহোক, Musac বোর্ডের মালিকানাধীন জাদুঘর ছিল না যেটি সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। এটি সেগোভিয়া ভিত্তিক প্যালাসিও কুইন্টানার আর্ট, ইনোভেশন এবং ডিজাইন সেন্টার দ্বারা অতিক্রম করেছে। এটি 34,185 দর্শক রেকর্ড করেছে, যা অনেক বেশি পরিমিত পরিসংখ্যান, কিন্তু এটি 2023 সালের চিত্রের তুলনায় 69.3 শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। এর সবচেয়ে উল্লেখযোগ্য ইভেন্টগুলির মধ্যে, 20 শতকের স্প্যানিশ ভাস্কর্যের প্রতি নিবেদিত প্রদর্শনী, যা 20 শতকের কাজ দ্বারা ভরা। সমালোচক এবং কিউরেটর মিগুয়েল দ্বারা কিউরেটেড ক্যাপা ফাউন্ডেশন, বা প্রকল্প ‘অন দ্য লিমিটস’ সেরেসেডা।
তবুও, এটি থেকে যায় মানব বিবর্তনের জাদুঘর, নেটওয়ার্কের ‘মুকুট রত্ন’, যা সর্বাধিক সংখ্যক পরিদর্শন যোগ করেছে। এটা সত্য যে অস্থায়ী এবং স্থায়ী প্রদর্শনীর মধ্যে, এটি 12 শতাংশ কম ব্যবহারকারী পেয়েছে, কিন্তু তারপরও 358,693 ছিল, সংস্কৃতি মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, যা স্থায়ী প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের বৃদ্ধিকে হাইলাইট করে: 161,644, একটি 1, 2023 সালের তুলনায় 5% বেশি এবং 2010 সালে সুবিধাগুলি উদ্বোধনের পর থেকে দ্বিতীয় সেরা চিত্র। আতাপুয়েরকা আমানত, এই স্থান বুর্গোসের সাথে সংযুক্ত, কিছু কম দর্শক পেয়েছিল – সেখানে 74,466 ছিল – যা তারা গ্রীষ্মের সময় ‘দ্য ফুটপ্রিন্ট অফ ইভিল’ ফিল্মটির চিত্রগ্রহণের জন্য ছিটমহলটি বন্ধ করার এবং এর জন্য সংগঠিত কার্যক্রমের ন্যায্যতা দেয়। Atapuerca ফাউন্ডেশনের 25 তম বার্ষিকীর স্মারক।
এর স্থায়ী প্রদর্শনীর ভাল অভ্যর্থনা, যা গত দুই বছরে পুনর্নবীকরণ করা হয়েছে, সাবেরোতে অবস্থিত ক্যাস্টিলা ওয়াই লিওনের মিউজিয়াম অফ স্টিল এবং মাইনিং-এ ব্যবহারকারীদের বৃদ্ধির পিছনে রয়েছে। এটি 50,416 রেকর্ড করেছে, 2023-এর তুলনায় পাঁচ হাজার বেশি এবং 2022-এর তুলনায় প্রায় দশ হাজার বেশি, যা দেখায় যে এই কেন্দ্রটি মহামারীর পরে ধ্রুবক বৃদ্ধি বজায় রেখেছে। Castilla y Leon এর নৃতাত্ত্বিক যাদুঘর পূর্ববর্তী বছরের অনুরূপ পরিসংখ্যান বজায় রেখেছে। জামোরার স্যাক্রামেন্টো স্ট্রিটে এর সদর দফতরের মধ্য দিয়ে যাওয়া 56,590 জন লোক ছিল। সর্বোপরি, এর সাংস্কৃতিক কার্যক্রম এবং কর্মশালার জন্য সমর্থন বৃদ্ধি পেয়েছে, যেমন এর ডিজিটাল ব্যবহারকারীদের ধন্যবাদ ‘Etnoesfera’ প্রকল্পের জন্য, যেখানে এর ফটোগ্রাফিক এবং গ্রন্থপঞ্জী সংরক্ষণাগারের একটি বড় অংশের সাথে পরামর্শ করা যেতে পারে।
আঞ্চলিক সরকারের মালিকানাধীন প্রাদেশিক জাদুঘরগুলির বিষয়ে, তাদের মধ্যে পাঁচটিতে পরিদর্শন বেড়েছে: বার্গোস, লিওন, প্যালেন্সিয়া, সেগোভিয়া এবং ভ্যালাডোলিড, প্রথমটি যা সর্বাধিক বৃদ্ধি রেকর্ড করেছে, 16.7 শতাংশ 34,954 ব্যবহারকারীদের কাছে পৌঁছেছে। তা সত্ত্বেও, সোরিয়া 167,102 দর্শকের সাথে নেতৃত্বে রয়েছে, যা প্যালেন্সিয়ার প্রাপ্ত দর্শকের চেয়ে দশগুণ বেশি।
Castilla y Leon এর মহান যাদুঘর বাকি আছেউল্লেখযোগ্য হল জাতীয় ভাস্কর্যের বৃদ্ধি, সংস্কৃতি মন্ত্রণালয়ের ওপর নির্ভরশীল। রাষ্ট্রীয় মালিকানাধীন কেন্দ্রটি 2024 সালে তার দর্শকদের 35 শতাংশের বেশি বৃদ্ধি করেছে। গত বারো মাসে, 170,736 জন ব্যবহারকারী এটির মধ্য দিয়ে অতিক্রম করেছে, যাদের প্রধান আকর্ষণ, স্থায়ী সংগ্রহ ছাড়াও, প্রদর্শনী ছিল ‘সোরোলা এবং আঁকা ভাস্কর্য’, যেমন সেইসাথে প্রথম স্প্যানিশ ভাস্কর, লুইসা রোল্ডানকে উৎসর্গ করা প্রথম রেট্রোস্পেকটিভ। তা সত্ত্বেও, কেন্দ্রের প্রধান মারিয়া বোলাওস সহ 2016 সালে 193,665 পৌঁছানো অনেক দূরে।
ভ্যালাডোলিডে, প্যাটিও হেরেরিয়ানো মিউজিয়ামও তার পরিদর্শনগুলিকে একত্রিত করেছে। এতে 79,553 জন লোক এসেছিলেন, যা 2023 (-1.4%) এর চেয়ে সামান্য কম এবং যা পরিচালনা পরিষদ হল এবং প্যাটিও ডি নভিসেসের মতো কিছু জায়গা থাকার অসম্ভবতার দ্বারা ন্যায়সঙ্গত করে। যদি তারা তা করত, “জাদুঘরটি ঐতিহাসিক ব্যক্তিত্বে পৌঁছে যেত কারণ প্রদর্শনীর দর্শক উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।” যেটি তার ইতিহাসের সেরা পরিসংখ্যানগুলির মধ্যে একটি (177,000 ব্যবহারকারী) দিয়ে বন্ধ হয়েছিল সেটি হল সালামানকার কাসা লিস। একটি অনুরূপ চিত্র খুঁজে পেতে, কেন্দ্রটিকে 2002-এ ফিরে যেতে হবে, যা শহরের ইউরোপীয় সাংস্কৃতিক রাজধানী অবস্থার সাথে মিলে যায়।