স্পেন আজকের ‘মইয়ের ইতিহাস’ এর মতো দেখতে কেমন

স্পেন আজকের ‘মইয়ের ইতিহাস’ এর মতো দেখতে কেমন

হালকা এবং কম পেনশনের চালান দ্বারা অভিভূত, তাদের বাড়ির ত্রুটিগুলিতে আটকে থাকা চরিত্রগুলি; ভবিষ্যতের কৃষ্ণাঙ্গ যুবকরা; ঝগড়া, প্রেম এবং বিদ্বেষ দ্বারা চিহ্নিত প্রতিবেশীদের একটি জঞ্জাল সম্প্রদায় এবং একটি দু: খিত সিঁড়ির অভিশাপ থেকে বাঁচতে অক্ষম। এই নিপীড়ক পরিবেশে শ্বাস নেয় মই এর ইতিহাস, আন্তোনিও বুয়েরো ভ্যালিজোর মাস্টারপিস 75 বছর আগে রচিত। তবে প্লটটি আজকের স্পেনের উপর জোর দেয়। ৩০ শে মার্চ অবধি মাদ্রিদ থিয়েটার স্প্যানিশ ভাষায় দেখা যেতে পারে এমন সমাবেশের পরিচালক হেলেনা পিমেন্টা, এই বুড়োয়ের এই অংশটির সার্বজনীনতা এবং বৈধতা তুলে ধরেছেন যা অর্ধ শতাব্দী জুড়ে রয়েছে। “কাজটিতে আমাদের অনেক স্মৃতি রয়েছে,” তিনি বলেছেন।

“একটি মই এর ইতিহাস এটি সময়ের বাইরে এবং একটি স্বৈরশাসনের অধীনে একটি দেশ যেখানে এটি লেখা হয়েছিল তার বাইরে সর্বজনীন ইস্যুতে পূর্ণ, “নাট্যকার বলেছেন। “এটি আমাদের জীবন এবং মৃত্যু, ভালবাসা এবং স্বাধীনতা, ব্যক্তি এবং সমষ্টিগতদের মধ্যে সংগ্রামের কথা বলে। একরকমভাবে এটি আপনাকে কিছু বিষয়ে কী উন্নত করেছে, যেমন সমতার জন্য নারীদের সংগ্রাম, তবে একই সাথে আমাদের বর্তমান এবং আমাদের ভবিষ্যতের সমস্যাগুলি নিয়ে কাজ করে তা নির্ধারণ করতে পরিচালিত করে। কোনও সন্দেহ ছাড়াই বুয়েরো হ’ল এমন এক ক্লাসিক যিনি পিছনে পিছনে সময় নিয়ে খেলেন, “তিনি যোগ করেন।

এরপরে, পরবর্তী সময়ে লিখিত এবং ১৯১৯ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত এই তিনটি অংশে বিভক্ত হয়ে কাজটি তিনটি প্রজন্মকে একটি সিঁড়ির চারপাশে দক্ষ মনোরম মোতায়েনের জন্য তিনটি প্রজন্মকে ভ্রমণ করে যার মাধ্যমে মধ্য-নিম্ন শ্রেণীর প্রায় বিশটি চরিত্র। ১৯৪৯ সালে লোপ ডি ভেগা পুরষ্কারের সাথে আলাদা হয়ে তিনি সমালোচনা ও জনসাধারণের একটি দুর্দান্ত জয়লাভ করেছিলেন, যদিও তার লেখকের প্রগতিশীল আদর্শের পরেও ফ্রাঙ্কো সেন্সরশিপকে অবরুদ্ধ করতে হয়েছিল।

রূপক হিসাবে সিঁড়ি

অ্যান্টোনিও বুয়েরো ভ্যালিজো (গুয়াদালাজারা, ১৯১16 – মাদ্রিদ, ২০০০), চিত্রশিল্পী ও নাট্যকার, বাস্তববাদী থিয়েটারের একটি উল্লেখ, একজন যুবকের কাছ থেকে স্পেনের ট্র্যাজেডি সম্পর্কে জানতেন। একটি সামরিক পুত্র, তার পিতাকে রিপাবলিকানরা গুলি করে হত্যা করেছিল এবং তবে তিনি প্রজাতন্ত্রের সাথে লড়াই করেছিলেন। গৃহযুদ্ধের পরে মৃত্যুর জন্য নিন্দিত, তাঁর শোক ৩০ বছরের কারাদন্ডে যাত্রা শুরু করেছিলেন যদিও তিনি কেবল ছয়টি পরিণত করেছিলেন যেখানে তিনি কবি মিগুয়েল হার্নান্দেজের সাথে ভ্রমণ করেছিলেন, যার কাছে তিনি একটি প্রতিকৃতি উত্সর্গ করেছিলেন যা পরে খুব জনপ্রিয় হয়ে ওঠে।

তারপরে কমিউনিস্ট পার্টির জঙ্গি, বুয়েরো নিজেকে সাহিত্য এবং থিয়েটারে দেহ ও প্রাণ দিয়েছেন এবং তাঁর প্রথম কাজটি নিয়ে দাঁড়াতে শুরু করেছিলেন, জ্বলন্ত অন্ধকারে, অন্ধত্ব সম্পর্কে একটি সামাজিক দৃষ্টান্ত। “তাঁর দুর্দান্ত শৈল্পিক এবং নান্দনিক উদ্ভাবনগুলি ছাড়াও বুয়েরো খুব প্রবাল রচনাগুলি লিখেছিলেন, যেমন মই এর ইতিহাস, এ সময় অস্বাভাবিক কিছু। তাঁর সামাজিক এবং historical তিহাসিক থিমের থিয়েটারে (এল এসগুগালুজ, সেন্ট ওভিডের কনসার্ট, ফাউন্ডেশন, একটি শহরের জন্য স্বপ্নদ্রষ্টা …) একটি গোষ্ঠী হিসাবে নম্রের দিকে তার দৃষ্টি আকর্ষণ করুন। প্রকৃতপক্ষে, এই কাজে কোনও নায়ক উপস্থিত হয় না কারণ বাস্তবে সিঁড়িটি নিজেই সত্যিকারের নায়ক, একটি সামাজিক রূপক হিসাবে এবং একটি উদ্ভাবনী নাট্য শিল্পকলা হিসাবে, “পিমেন্টা ব্যাখ্যা করেছেন।

বুয়েরো ভ্যালিজো এইভাবে যুক্তি দিয়েছিলেন যে তাঁর রচনাগুলি সম্পর্কে তাঁর দর্শন: “যে কোনও থিয়েটার, যদিও historical তিহাসিক, অবশ্যই সমস্ত বর্তমানের চেয়েও বেশি হতে হবে। গল্পটি নিজেই আমাদের সহায়তা করবে যদি এটি বর্তমানের জন্য এবং জ্ঞান না হয় এবং সে কারণেই এটি ক্রমাগত পুনরায় লেখা হয়। Historical তিহাসিক থিয়েটারটি যে পরিমাণে এটি বর্তমান সময়কে আলোকিত করে (…) “। গত দশকগুলিতে তাদের গুণমান এবং অতিক্রমের প্রাপ্য হবে তার চেয়ে কম প্রতিনিধিত্ব করা হয়েছে, এই বোরো থেকে স্প্যানিশ থিয়েটারের বড় দরজা দিয়ে উচ্চাভিলাষী সমাবেশে এই প্রত্যাবর্তন মানে কোনওভাবে লেখকের সাথে debt ণ নিষ্পত্তি করার অর্থ।

তার বার্ধক্যে এবং ইতিমধ্যে গণতন্ত্রে সার্ভেন্টেস অ্যাওয়ার্ড এবং জাতীয় চিঠির সাথে আরও অনেকের মধ্যে পুরষ্কার প্রাপ্ত, কিছু ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে নাট্যকারের সাথে এখনও ন্যায়বিচার করা হয়নি। থিওরি অ্যান্ড হিস্ট্রি অফ থিয়েটারের অধ্যাপক, পরিচালক ও সাংস্কৃতিক ব্যবস্থাপক কজার অলিভা বাস্তবসম্মত প্রজন্মের নিন্দা করা হয়েছে এমন বিস্ময়করতার জন্য তাঁর অভিযোগ প্রকাশ করেছেন। “অতএব,” অলিভা ব্যাখ্যা করেছেন, “স্প্যানিশ থিয়েটারের পরিচালক এডুয়ার্ডো ভাস্কো এই সমাবেশটি চালু করেছেন বলে খুব প্রশংসা করা হয়েছে একটি সিঁড়ি ইতিহাস হেলেনা পিমেন্টায়। অবশ্যই কাজটি মোট বাস্তবতা বজায় রাখে। এটি মনে রাখা যথেষ্ট হবে যে বাড়িটি আজ হিসাবে অবস্থিত এই দেশের অন্যতম প্রধান সমস্যা

বুয়েরো প্রজন্মের অন্যান্য লেখক রয়েছেন, যেমন লরো ওলমো উইথ শার্ট, বিশেষজ্ঞের মতে, বা মার্টিন স্মরণে বা জোসে মারিয়া রদ্রিগেজ ম্যানদেজের মতে ইমিগ্রেশন সম্পর্কে একটি “মাস্টারফুল টুকরা” আবারও প্রতিনিধিত্ব করার জন্য “অপেক্ষা” করছেন। “অন্যান্য ঘরানার বিপরীতে, থিয়েটারের কেবল জনসাধারণের সাথে যোগাযোগ করা দরকার এবং কেবল পড়া নয়,” তিনি বলেছেন। এই প্রতিচ্ছবিগুলি এই অধ্যাপককে আরও যোগ করার জন্য পরিবেশন করে যে গণতন্ত্রের প্রথম দশকে খাতটি পুনর্নবীকরণে স্বাধীন থিয়েটারের ভূমিকাটি আজ মূল্যবান নয়।

সামাজিক লিফটের ব্যর্থতা

একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা কাজের বৈধতাটিকে ন্যায়সঙ্গত করে তোলে সামাজিক লিফটের ব্যর্থতার মধ্যে এমনভাবে থাকে যাতে চরিত্রগুলি একটি সিঁড়ি ইতিহাস তারা মধ্যবিত্ত এবং পরিশ্রমী লোকদের সেই গন্তব্য থেকে বাঁচতে ব্যর্থ হয়। তারা পরিবারকে একটি অর্থনৈতিক ও নৈতিক দুর্দশায় একসাথে থাকতে বাধ্য করা হয়, যা পূর্ববর্তী সময় এবং গৃহযুদ্ধের পরে এবং আজ পরিস্থিতি উভয়কেই চিত্রিত করে, অনিশ্চয়তা এবং সামাজিক শ্রেণীর মধ্যে পার্থক্য বৃদ্ধির দ্বারা চিহ্নিত।

“কিছু কথোপকথন চরিত্রগুলির মধ্যে খুব প্রকাশিত হয় যেখানে কিছু কিছু পরিবর্তন করার জন্য সম্মিলিত সংগ্রামে প্রতিশ্রুতিবদ্ধ থাকে, অন্যরা এগিয়ে যাওয়ার জন্য জোর দেয়। পটভূমিতে, একটি সুবিধাবঞ্চিত সংখ্যালঘু সমাজের বেশিরভাগ অংশকে সমৃদ্ধ হতে বাধা দেয়, “হেলেনা পাইমেটা বলেছেন।

নিজেকে পুরোপুরি উত্সর্গ করার আগে ইনস্টিটিউট অধ্যাপক একটি সিঁড়ি ইতিহাস ছোট দর্শকদের হুক। অতএব, তাঁর সমাবেশটি শুরু হয় এবং এমন এক অভিনেতার সাথে শেষ হয় যিনি বুয়েরো ভ্যালিজো পড়ার সময় আজ কিশোর -কিশোরী খেলেন। পরিচালক বলেছেন, “আমি বর্তমানের গল্পটি প্রাসঙ্গিক করে তুলতে চেয়েছিলাম এবং একই সাথে ভবিষ্যতের দিকে একই সময়ে পয়েন্টে প্রাসঙ্গিক করে তুলতে চেয়েছিলাম,” পরিচালক বলেছেন।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )