লেস আর্টসে ইল ট্রোভাটোরে, বা পরিচালকদের জয়

লেস আর্টসে ইল ট্রোভাটোরে, বা পরিচালকদের জয়

এই দুই বিজয়ী গর্বিত ট্রোভাটোরএকটি অপেরা যেটি ভ্যালেন্সিয়ান থিয়েটারে দ্বিতীয়বারের মতো প্রোগ্রাম করা হয়েছে, এবং এই উপলক্ষে এর দুই পরিচালক ছিলেন, মঞ্চ এবং বাদ্যযন্ত্র, দেখুন বার্সেলোনা অ্যালেক্স ওলে এবং অভিজ্ঞ ট্রান্সালপাইন পরিচালক মাউরিজিও বেনিনি.

একটি পরামর্শমূলক, কল্পনাপ্রসূত, নান্দনিকভাবে আকর্ষণীয় এবং একেবারে সুসঙ্গত মঞ্চায়ন সহ প্রথমটি, প্রথম বিশ্বযুদ্ধের বছরগুলির জন্য উপলক্ষ্যের জন্য সেট করা হয়েছে, একটি অপেরায় যা এর জটিল লিব্রেটোর কারণে, মঞ্চে রচনা করা এবং পুনর্নির্মাণ করা সহজ নয়। প্লাস্টিকভাবে, এমন কিছু মুহূর্ত রয়েছে যখন বিমূর্ত শিল্পের একটি কাজের টুকরোগুলির মধ্যে ঘটে যাওয়া ক্রিয়া সম্পর্কে বিভ্রম তৈরি হয় যা এর মোবাইল কিউবিক বিন্যাসে, রিচার্ড সেরার ভাস্কর্যগুলির স্মরণ করিয়ে দেয়। আলোকসজ্জা হল বিভিন্ন স্পেসকে আকার দেওয়ার একটি অপরিহার্য অংশ যেখানে অ্যাকশনটি ঘটে এবং যেগুলি শুধুমাত্র মোবাইল ফিজিক্যাল এলিমেন্টই নয়, তাদের প্রজেক্ট করা ছায়াও ব্যবহার করে একটি ন্যূনতম কিন্তু শক্তিশালী উপায়ে তৈরি করা হয়।

এই পারফরম্যান্সের জন্য সত্যিকারের বিলাসিতা ইতালীয় পরিচালক মাউরিজিও বেনিনি, একজন উস্তাদ যিনি অপেরার গর্তে তাঁর প্রাকৃতিক জায়গা পেয়েছেন, এই অংশগুলিতে খুব কম পরিচিত একজন পরিচালক। বেল ক্যান্টো রিপারটোয়ারের একজন নিখুঁত বিশেষজ্ঞ, তিনি বিচক্ষণতার সাথে একটি কর্মজীবন পরিচালনা করেছেন এবং আমাদের দেশে, লেস আর্টসে পরিচালনার পাশাপাশি, তিনি কয়েক বছর আগে টেট্রো রিয়েলে এটি করেছিলেন, প্রধান অপেরা পিটগুলিতে অনুপস্থিত ছিলেন। বিশ্ব তার খুব ইতালীয় দিকনির্দেশনা তার বাক্যাংশে বিশাল শ্রেণী নিয়ে গর্ব করে এবং এর চেয়ে বেশি ভার্ডিয়ান হতে পারে না, তার সমস্ত প্রবণতা এবং আচরণ প্রদর্শন করে, তার দিকনির্দেশকে সত্যিকারের উপভোগ করে। আর্টস শ্রোতারা, এই বিষয়ে ক্রমবর্ধমানভাবে প্রস্তুত, বিজ্ঞতার সাথে জানত কিভাবে রাতের সবচেয়ে বড় অলঙ্করণের সাথে অভিবাদন পালা করার সময় বেনিনির কাজকে পুরস্কৃত করা যায়। এই অনির্বচনীয় সঙ্গীত ধারণ করে এমন গোপনীয়তা সম্পর্কে এত গভীরভাবে জ্ঞানী কেবল কেউই এই ধরনের নমনীয়তা এবং এত বিবরণে পরিপূর্ণ বাক্যাংশ অর্জন করতে পারে, সেগুলি সবই ভালো স্বাদে। এই জন্য তিনি একটি ব্যতিক্রমী মিত্র ছিল ভ্যালেন্সিয়ান কমিউনিটি অর্কেস্ট্রা যিনি ভক্তি ও আনন্দের সাথে তাঁর লাঠির নির্দেশ পালন করেছিলেন, তাঁর সেরা রাতের মতো শব্দ করেছিলেন। Cor de la Generalitat এর পূর্ববর্তী পরিচালক ফ্রান্সিসকো পেরালেসের অবসর নেওয়ার পরেও মানের একটিওটা হারায়নি বলে দেখা যায়, অন্তত অস্থায়ীভাবে জর্ডি ব্লাঞ্চ দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

যদি সামগ্রিকভাবে কণ্ঠগুলি দুর্দান্ত বিজয়ী না হয় তবে এর অর্থ এই নয় যে এই দিকটিতে এটি একটি ব্যর্থ পারফরম্যান্স ছিল, তবে আরও বেশি কারণ প্রাকৃতিক এবং সংগীত প্রস্তাবের শ্রেষ্ঠত্বের কারণে। যে বলেন, কণ্ঠে তিনি একজন উপভোগ্য ট্রোভাটোর যদি আমরা গানের শিখরে আরোহণের দাবি না করি। যার ছিল, ধরে রেখেছে এবং রাশিয়ান মেজো একেতেরিনা সেমেনচুকযেটি আবারও নেতৃত্ব দেয়, যেহেতু এটি ইতিমধ্যেই 2012 সালে জয়লাভ করেছে আকর্ষণীয় Azuzena হিসেবে, জুবিন মেহতা পরিচালিত, কয়েক বছর আগে। ভয়েস সবে পরিধানের কোনো চিহ্ন দেখায় এবং এখনও আছে. এটি একটি উচ্চ নোটে কম থেকে আরও শেষ পর্যন্ত যায়। তদ্ব্যতীত, এখন আরও পরিপক্ক পর্যায়ে, মিনস্ক মেজো সম্ভব হলে তার চরিত্রটিকে আরও বিশ্বাসযোগ্য করে তোলে। তিনি সন্ধ্যার মহান বিজয়ী, কারণ শ্রোতারাও এই অশান্ত চরিত্র এবং সঙ্গীতের দ্বারা মুগ্ধ হয় যা ভার্ডির প্রতিভা বিস্কায়ান ডাইনির জন্য লিখেছেন।

ওলগা মাসলোভাসঠিক, প্রস্তাবিত একটি জাস্টিটা লিওনোরা, সম্ভবত খুব হালকা, ট্রেবলের খুব শালীন প্যাসেজ সহ, কিন্তু খাদের একটি স্পষ্ট অভাব প্রকাশ করে, যা এই অপেরায় বিরল নয়। তার যে শক্তিশালী উপায় ছিল তা নয়। “দামোর সাল’ আলি রোজি” এর মতো আরিয়াসে তিনি ভাল ছিলেন। আন্তোনিও পলি কাঠের মধ্যে খুব স্পষ্ট পরিবর্তন না করে একটি নির্দিষ্ট প্রাকৃতিক উপায়ে মুখোশ ছাড়াই একটি গান অফার করার জন্য তার সাহসের জন্য ধন্যবাদ জানানোর চেয়ে নিজেকে আরও ভাল দেখিয়েছিলেন। একটি খোলামেলা এবং তাজা ভয়েস যা সম্ভব হলে একটি শক্তিশালী ম্যানরিকো তৈরি করতে পলিশিং প্রয়োজন। লুকাস মেচেম আর্তুর রুসিনস্কির স্থলাভিষিক্ত হন যিনি তার কণ্ঠস্বর পুরোপুরি পুনরুদ্ধার করতে পারেননি এবং আগের একটি পারফরম্যান্সের পরে যেখানে তিনি গান করেছিলেন, তিনি একটি যোগ্য লুনা তৈরি করেছিলেন। গানে আভিজাত্য, প্রশস্ত উপায় ও সুরুচি। মাধ্যমিক খেলোয়াড়, অ্যাডলফো কোরাডো, হলি ব্রাউন এবং ফিলিপ মোডেস্টভ, ফেরানডো, ইনেস এবং রুইজ যথাক্রমে একটি ভাল স্তরের প্রস্তাব করেছিলেন। যে দর্শকরা থিয়েটারে পূর্ণ ছিল তারা উপভোগ করেছিল এবং উল্লাস করেছিল কারণ এই দুর্দান্ত কাজটি না করা অসম্ভব, যতক্ষণ না এটির জন্য পর্যাপ্ত বিকার রয়েছে। এবং ছিল.

————————————————– ——————

14 ডিসেম্বর, 2024

পালাউ দে লেস আর্টস

জুসেপ ভার্দ, ইল ট্রোভাটোরে, সালভাতোর ক্যামারানোর একটি লিব্রেটো সহ চারটি অংশে নাটক এবং আন্তোনিও গার্সিয়া গুটিয়েরেজের দ্য ট্রুবাদুর নাটকের উপর ভিত্তি করে।

ওলগা মাসলোভা, একেতেরিনা সেমেনচুক, লুকাস মেচেম, আন্তোনিও পোলি, অ্যাডলফো কোরাডো, হলি ব্রাউন এবং ফিলিপ মোডেস্টভ।

Cor de la Generalitat Valenciana

ভ্যালেন্সিয়ান কমিউনিটি অর্কেস্ট্রা

অ্যালেক্স ওলে, মঞ্চ পরিচালক

মাউরিজিও বেনিনি, সঙ্গীত পরিচালক

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )