
স্পেনের আয়রন যুগে ট্রফি হিসাবে ব্যবহৃত মাথার খুলির ম্যাকাব্রে আচার
হাড় আটকে, অক্সিডাইজড লোহা মাথার খুলির সাথে গলে যাচ্ছিলমৃত্যুর সাথে যোগ দেওয়া জীবনে যা ছিল মাংস এবং চিন্তাভাবনা। এই আচারের উপর কোন করুণা ছিল না: দ্য কাটা মাথা কেবল একটি ট্রফি ছিল না, এটি একটি বার্তা ছিল। কোনও প্রাচীরের শীর্ষে বা কোনও বাড়ির দরজায় প্রদর্শিত, ম্যাকাব্রে দেখায় যে শক্তি কোনও সন্দেহ নেই। আইবেরিয়ান উপদ্বীপে আয়রন যুগে, ভয় হাড় এবং ধাতুতে ভাস্কর্যযুক্ত।
এই আচারের শীতল একটি খালি অঙ্গভঙ্গি ছিল না। মাথা পেরেক করার অনুশীলনটি ব্যবহার করা হয়েছিল ভয়ঙ্কর শত্রুদের এবং একই সাথে, পূর্বপুরুষদের ধরে রাখুন। তবে সমস্ত খুলি এই গন্তব্যটি পায় নি। 2025 এপ্রিল প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে প্রত্নতাত্ত্বিক বিজ্ঞানের জার্নাল: প্রতিবেদনএই tradition তিহ্যটি প্রতিটি বন্দোবস্তে পরিবর্তিত হয়, কেবল সাংস্কৃতিক পার্থক্যই প্রকাশ করে না, তবে আইবেরিয়ান উপদ্বীপের উত্তর -পূর্বে গতিশীলতা এবং সামাজিক মিথস্ক্রিয়া সম্পর্কেও ইঙ্গিত দেয় স্পেন এবং পর্তুগাল।
আয়রন যুগের শিরশ্ছেদ কারা ছিল?
দৃশ্যের বর্বরতা সত্ত্বেও, এটি কেবল সহিংসতার কাজ ছিল না। মধ্যে উলস্ট্রেট এবং পুইগ ক্যাসেলারের কাতালান সাইটপ্রায় 100 কিলোমিটার দ্বারা পৃথক হয়ে তৃতীয় বছরে রোমানদের আগমনের সাথে পরিত্যক্ত, প্রত্নতাত্ত্বিকেরা সাতটি পুরুষ খুলি খুঁজে পেয়েছেন যা পেরেক দেওয়ার লক্ষণ দেখায়। কিছু ক্ষেত্রে, পেরেকটি এখনও হাড়ের মধ্যে এমবেড করা ছিল। কিন্তু, এই পুরুষরা কে ছিলেন এবং কেন তাদের মাথাগুলি সেভাবে প্রকাশিত হয়েছিল?
সবাই স্থানীয় ছিল না। পুইগ ক্যাসেল্লারে, চার ব্যক্তির মধ্যে তিনজন বহিরাগত ছিলেনউলস্ট্রেটে থাকাকালীন স্থানীয় নয়, প্রাঙ্গনের মিশ্রণ ছিল। এটি নির্ধারণের জন্য, সরঞ্জামগুলি ডেন্টাল এনামেলে উপস্থিত প্রসারিত এবং অক্সিজেন আইসোটোপগুলির বায়োআরচিওলজি এবং বিশ্লেষণ ব্যবহার করে।
এই পদ্ধতিটি প্রকাশ করার অনুমতি দেয় ডায়েটের বিশদ ব্যক্তিদের কাছ থেকে এবং সেখান থেকে, অঞ্চল থেকে বা দূরবর্তী অঞ্চলগুলি থেকে ব্যবহৃত খাবারটি এই ব্যক্তিদের উত্স সনাক্ত করতে সহায়তা করেছিল কিনা তা অনুমান করে।
ভয়ের ভাষা: নখের সাথে খুলি কী করে
মাথার খুলির অবস্থানও আচারের অর্থের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য প্রকাশ করে। পুইগ ক্যাসেলারে তাদের দৃশ্যমান দেয়ালে স্থাপন করা হয়েছিল, তারা প্রস্তাবিত যে তারা পাওয়ার প্রদর্শনী ছিল বাহ্যিক প্রতিদ্বন্দ্বীদের দিকে এবং অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ অনুশীলন করার জন্য উভয়ই নির্দেশিত। অন্যদিকে, উলস্ট্রেটে, স্থানীয় খুলিগুলি শহুরে কেন্দ্রের রাস্তায়, বাড়ির প্রবেশদ্বারগুলির নিকটে উপস্থিত হয়েছিল, যা অনুমানকে সমর্থন করে যা অন্তর্ভুক্ত ছিল গুরুত্বপূর্ণ সম্প্রদায়ের সদস্য। সম্ভাব্য বিদেশী উত্সের একটি উলস্ট্রেট খুলি একটি বাইরের দেয়ালে পাওয়া গিয়েছিল, এটি ইঙ্গিত করে যে এটি একটি হতে পারে যুদ্ধ ট্রফি।
প্রত্নতাত্ত্বিক রুবান দে লা ফুয়েন্তে-সোয়েঅধ্যয়নের সহ -লেখক এবং বার্সেলোনার স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের সদস্য, ব্যাখ্যা করেছিলেন যে “তারা যদি যুদ্ধের ট্রফি হত তবে তারা এই পর্যবেক্ষণগুলি এই সম্প্রদায়ের সামাজিক জটিলতার উপর আলোকপাত করবে না, যা পরামর্শ দেয় যে আচারের জন্য ব্যক্তিদের পছন্দটি কী ভাবা হয়েছিল তার আরও বিস্তৃত মানদণ্ডে প্রতিক্রিয়া জানায়।
তদ্ব্যতীত, গতিশীলতার নিদর্শনগুলি আরও আকর্ষণীয় কিছু প্রকাশ করে: আঞ্চলিক সংস্থা এবং প্রাকৃতিক সম্পদ পরিচালনার মধ্যে পার্থক্য। আমানতের কাছাকাছি উদ্ভিদের নমুনাগুলির অধ্যয়ন দেখানো হয়েছে বিভিন্ন পরিবেশগত অনুশীলনযা একটি গতিশীল সমাজকে প্রতিফলিত করে। “এই পার্থক্যটি গুরুত্বপূর্ণ স্থানীয় এবং বাহ্যিক মিথস্ক্রিয়া সহ একটি জটিল সমাজকে প্রতিফলিত করে,” ডি লা ফুয়েন্তে-সোয়েন বলেছেন।
একটি সাধারণ বর্বর অনুশীলন হওয়া থেকে দূরে, মাথার খুলির নখের আচার অনুষ্ঠান একটি বিরক্তিকর হিসাবে শক্তিশালী যোগাযোগের ফর্ম। কেবল অন্তর্ভুক্ত বা বর্জনই চিহ্নিত নয়, তিনি বিজয়, শক্তি এবং স্মৃতিশক্তির গল্পগুলিও বঞ্চিত করেছিলেন। মাথা আটকে কেবল শেষ ছিল না: এটি কী মনে রাখা উচিত এবং কী পুনরাবৃত্তি করা উচিত নয় তার প্রতীক ছিল।