টলেডোর ‘ফটোগ্রাফিকাম’। পুরানো পোস্টকার্ডে বিজ্ঞাপন
পোস্টকার্ডের আনুষ্ঠানিক জন্ম 1869 সালে, ভিয়েনায়। স্পেনে, এই নতুন ডাক আইটেমের নিয়ন্ত্রণ 1873 সালে ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের নিয়ম অনুসারে নিয়ন্ত্রিত হয়েছিল। মাপ সেট করা হয়েছিল (9 × 14 সেমি), যে সামনের অংশে মুদ্রিত ডাক এবং প্রাপকের তথ্য লেখার জায়গা ছিল। পিছনে, এমনকি কোন দৃষ্টান্ত ছাড়া, বার্তা লিখতে বিনামূল্যে ছিল. 1890 থেকে শুরু করে, প্রথম কার্ডগুলি এমন চিত্রগুলির সাথে প্রচারিত হতে শুরু করে যা কেবলমাত্র সামনের অংশ দখল করে, যাতে কখনও কখনও প্রেরক ফটোতে বা নিজেই খোদাই করে লিখেছিলেন। 1905 সালে শুরু হয় ডাক ইউনিয়ন এটি সম্মত হয়েছিল যে পিছনের দুটি অংশ থাকবে: বামটি বার্তা লেখার জন্য, ডানটি প্রাপকের ডেটাতে ডাক লাগানোর জন্য সংরক্ষণ করা।
1892 সাল থেকে, স্পেনের মহান পোস্টকার্ড প্রকাশক ছিলেন Hauser y Menet, তারপরে J. Lacoste (লরেন্টের উত্তরসূরি) 1893 সালে। প্রথমটি প্রাথমিক কার্ডগুলি বরাদ্দ করা হয়েছে যা 1900 এর প্রাক্কালে ইতিমধ্যে টলেডোর কিছু চিত্র দেখিয়েছিল। সংগৃহীত প্রথম কার্ডবোর্ডগুলি, ছোট আকারে, সান জুয়ান দে লস রেয়েস, ক্যাথিড্রাল বা সেতুগুলির প্রোফাইলগুলি। যাইহোক, এমন সম্পাদক ছিলেন যারা 1890 সালের আগে তোলা রঙিন ছবি ব্যবহার করেছিলেন।
ফটোগ্রাফিকাম
টলেডোর মিউনিসিপ্যাল আর্কাইভে, 19 শতকের শেষের দিকের বাণিজ্যিক বিজ্ঞাপনের একটি মডেল, পোস্টকার্ডের আগে, সংরক্ষিত আছে, যা শিরোনাম সহ একটি সতর্ক ফোল্ডারে আলগা ফটোগ্রাফগুলি গ্রুপ করে। ফটোগ্রাফিকাম। অন্যান্য ইউরোপীয় শহরগুলিতে উত্সর্গীকৃত একই পণ্যের সিরিজ রয়েছে, আমরা এই পেটেন্টের উত্স জানতে সক্ষম না হয়েও৷ ভার্চুয়াল রিপোজিটরিগুলিতে সুইজারল্যান্ড, ফ্রান্স, ইতালি, জার্মানি, যুক্তরাজ্য, নরওয়ে, সুইডেন এবং রাশিয়ার উল্লেখ রয়েছে। দৃশ্যত সেগুলি যে দেশে বিতরণ করা হবে সেখানেই সম্পাদনা করা হয়েছিল, যদিও সেই তথ্যগুলি সর্বদা অন্তর্ভুক্ত করা হয় না বা ফটোগ্রাফগুলির লেখকত্ব সাধারণত রেকর্ড করা হয় না।
ডিজিটালাইজড সংবাদপত্রের আর্কাইভে আমাদের দেশের অন্য শহরগুলো দেখা যায় না, যা অদ্ভুত। এটা ধরে নেওয়া যায় যে টলেডো স্পেনে একটি বিচ্ছিন্ন পরীক্ষা হতে পারে। পৌরসভা তহবিলের অনুলিপি সেই প্রচারের আন্তর্জাতিক মডেল অনুসরণ করে। কভারটি ফ্র্যাঞ্চাইজির শিরোনাম বহন করে: ফটোগ্রাফিকাম. নীচে, একটি সীমানা দ্বারা ফ্রেম করা একটি ফটোগ্রাফ সান জুয়ান দে লস রেয়েসের বহির্ভাগ দেখায়। নীচে এটি নির্দিষ্ট করা হয়েছে, স্পেন সেরি এ টলেডো. ফোল্ডারটিতে একটি চকচকে ফিনিশ সহ দশটি অপসারণযোগ্য কালো এবং সাদা ফটোগ্রাফ (98 x 145 মিমি) রয়েছে। তাদের সবকটিতে, এটি নির্দেশিত হয়েছে: “অ্যাপোলোনিও গোমেজ, ক্যালে কমার্সিও 77” এবং সংশ্লিষ্ট চিত্রটির সনাক্তকরণ। বিপরীত কোন তথ্য নেই.
দৃশ্যগুলি ক্যাসিয়ানো আলগুয়াসিলের সুপরিচিত ফটো, যার নাম প্রদর্শিত হয় না। তারা আলকান্টারা ব্রিজ, সান্তা ইসাবেলের কনভেন্ট, ক্যাথেড্রালের apse এবং টাওয়ার, সান্তা ক্রুজের পোর্টাল, সান জুয়ান দে লস রেয়েস, পুয়ের্তা দেল সোল, আলকাজার (1887 সালের আগে), সান্তা মারিয়া লা ব্লাঙ্কা (উল্লেখিত) দেখায় একটি মসজিদ হিসাবে), বিসাগ্রা গেট এবং প্লাজা ডি জোকোডোভারের চারপাশে 1893, যেহেতু 1887 সালে অগ্নিকাণ্ডের পরে আলকাজারের স্পিয়ারগুলি বৃদ্ধি পাচ্ছে। অ্যালবামটি, যা আমরা 1897 এবং 1900 সালের মধ্যে তারিখ দিতে পারি, মিউনিসিপ্যাল আর্কাইভ ওয়েবসাইটে ডাউনলোডের জন্য উপলব্ধ। আমাদের যোগ করা যাক যে অ্যাপোলোনিও গোমেজ 1897 সালে জোকোডোভার আর্কেডের কোণে, 77 বছর বয়সী ক্যালে ডেল কমেরসিওতে ঝাড়বাতি, স্টেশনারি, বসার ঘরের গাছপালা এবং অন্ত্যেষ্টিক্রিয়ার পুষ্পস্তবক বিক্রি করে একটি ব্যবসা খুলেছিলেন। 1903 থেকে তিনি একজন আন্ডারটেকার ছিলেন যিনি 1920 সালে যোগ্যতা অর্জন করেছিলেন আমাদের লেডি অফ কারমেন ফিউনারেল হোম. 1923 সালে তিনি এই ব্যবসাটি মাদ্রিদে স্থানান্তরিত করেন যেখানে তিনি 1932 সালে মারা যান।
টাইপিজম এবং বাণিজ্যিক দাবি
1900 সাল থেকে, টলেডোর শৈল্পিক দৃষ্টিভঙ্গি এবং মনোরম কোণগুলি অনেক প্রকাশকদের দ্বারা প্রকাশিত পোস্টকার্ডের সাধারণ বিষয় ছিল, কেউ কেউ মুদ্রিত চিত্রের উত্স এবং লেখকত্ব বাদ দিয়ে বা দখল করে, পুরো শতাব্দী জুড়ে একটি খুব সাধারণ অভ্যাস। টলেডো ফটোগ্রাফার এবং ওয়ার্কশপগুলির মধ্যে যেগুলি 1930 সাল পর্যন্ত পোস্টকার্ড তৈরি করেছিল, আমরা কনস্টান্টিনো গার্সেস, পদাতিক একাডেমির ফটোগ্রাফিক অফিস, লুকাস ফ্রাইল, রদ্রিগেজ, লিনারেস, এর প্রিন্টিং প্রেসের কথা উল্লেখ করি। মেনর, গারিজো এবং পেলেজ। কিন্তু এছাড়াও, আমরা ইতিমধ্যে বইটিতে 2007 সালে আলোচনা করেছি টলেডো থেকে পোস্টকার্ড(1898-1968) সালেলুইস আলবার সংগ্রহস্যুভেনির হিসাবে বিক্রি হওয়া কার্ডগুলি ছাড়াও, ব্যবসা, শিল্প, কারিগর বা প্রস্তুতিমূলক একাডেমিগুলির দাবি হিসাবে বিতরণ করা সংস্করণগুলি ছিল। গৃহযুদ্ধের পরে এই প্রথা অব্যাহত ছিল, যদিও এটি এখন স্যুভেনির শপ এবং আতিথেয়তা প্রতিষ্ঠানগুলিতে অত্যন্ত কেন্দ্রীভূত ছিল। সেগুলি সাধারণত গ্রাহকদের দেওয়া হয়, কারণ উদ্দেশ্য ছিল ব্যবসা, পণ্য এবং পরিষেবার বিজ্ঞাপন, মালিক, বাণিজ্যিক কারণ বা ব্র্যান্ডকে হাইলাইট করা।
শৈল্পিক খাত থেকে আমরা তার প্রকাশিত কার্ডগুলি উল্লেখ করি সিরামিস্ট সেবাস্তিয়ান আগুয়াডো (সান জুয়ান দে লস রেয়েসের সামনে) এবং যারা দামাসেসিন কাজের উল্লেখ করে এলাদিও রুবিও (1890 সাল থেকে জোকোডোভারে, 5), জোসে মার্টিন (পাসেও দেল ট্রানসিটো) দ্বারা বা, বছর পরে, দ্বারা গ্যারিডো ওয়ার্কশপ. ধাতু সঙ্গে কাজ ইঙ্গিত, শৈল্পিক লকস্মিথ জুলিও প্যাসকুয়াল (সান জুয়ান দে লা পেনিটেনসিয়া, 10) এবং খোদাই করা এবং ছেনা করা এর আলবার্তো সেরানো ক্যাথলিক রাজাদের মধ্যে। এই ব্যবসার সাথে সম্পর্কিত, এন্টিক ডিলাররা তাদের পোস্টকার্ড বিতরণ করেছিল যেমন তারা তথাকথিত করেছিল আনাস্তাসিও প্যারামো মিউজিয়ামরেকোলেটোস স্ট্রিটে এবং স্কুল অফ আর্টসের সামনে লিনারেস স্টোর। মিষ্টান্নের গিল্ড থেকে কার্ড ছিল পেরেজ হার্নান্দেজের ছেলে টেন্ডিলাস, 5 এবং পুয়ের্তা লানা, 4 এবং এর চকলেট এবং মিষ্টান্নের দোকানগুলির মার্টিনেজ, পেরেজের ভাতিজাকর্মশালা থেকে উভয় নজির সাও টোমে. আরও মিছরি প্রস্তুতকারক যারা তাদের মার্জিপানের বিজ্ঞাপন দিয়েছিলেন টেলিসফোরোর ভাগ্নে জোকোডোভারে, ড্যানিয়েল গার্সিয়া আলেজো (সান ক্লেমেন্টে, 1), জুয়ান মার্টিন ই বুরিয়েল (মার্টিন গেমরো, 11) এবং মারিয়ানো গোমেজ প্লাজা দে লা ম্যাগডালেনায়।
সাধারণ বাণিজ্য থেকে পোস্টকার্ড আছে আলেজান্দ্রো মোরেনো শার্ট স্টোর, এর টিস্যু এর পেড্রো পাউসের উত্তরসূরিরা বাণিজ্য, 61, জে. বাজাতিয়ারের টুপির দোকান বা অ্যাঞ্জেল ক্যান্টোস, আর্কাল এবং গুইলারমো কুইরোসের দর্জির দোকান। পোস্টকার্ডে মুদ্রিত অন্যান্য ব্যবসা ছিল আধুনিকআলকাজার ঢালে পেড্রো মার্টিনের জুতার দোকান, জেরোনিমো মরসিলোর ওষুধের দোকান-সুগন্ধিদ স্প্যানিশ শৈলী আসবাবপত্র সান্তো ডোমিঙ্গো এল রিয়ালে গার্সিয়া গেমরো, এর সাথে জাতীয় অস্ত্র কারখানা টলেডো রেজার ব্লেডবইয়ের দোকান এবং এমনকি একটি ডেন্টাল ক্লিনিক। হোটেল কার্ড আছে Castilla, Imperial, Granullaque এবং সুইস এবং, 1930 সাল থেকে, রেস্টুরেন্ট পছন্দ দ্য সেল অফ এয়ারস এবং, পরে, কিউবান এবং মেরেন্ডন, অন্যদের মধ্যে