ডালির স্বপ্নের মতো, আর্নস্ট বা ম্যালো কীভাবে বিশ্ব ভ্রমণ করেছেন

ডালির স্বপ্নের মতো, আর্নস্ট বা ম্যালো কীভাবে বিশ্ব ভ্রমণ করেছেন

দ্য ম্যাপফ্রে ফাউন্ডেশন প্রদর্শনীটি মাদ্রিদে উপস্থাপন করেছে ‘1924। অন্যান্য পরাবাস্তবতা ‘যার মধ্যে তিনি আন্দোলনের মূল শিল্পীদের দ্বারা কাজ করে পরাবাস্তবতার ইতিহাসকে ভ্রমণ করেন ম্যাক্স আর্নস্ট, রেনি ম্যাগরিট, সালভাদোর ডালি বা রিমিডিয়োস ভেরো। আপনি এই বৃহস্পতিবার, February ফেব্রুয়ারি থেকে ১১ ই মে পর্যন্ত রাজধানীতে 23 নম্বরের প্যাসিও ডি রিকোলেটোসের সদর দফতরে যেতে পারেন।

উপস্থাপনায় ‘1924: অন্যান্য পরাবাস্তবতা’ এর কমিশনারটির অংশগ্রহণ রয়েছে, দিয়েগো তারকাএকসাথে ম্যাপফ্রে ফাউন্ডেশনের সংস্কৃতি পরিচালকের সাথে, নাদিয়া অ্যারোইও।

ক্ষেত্রে ‘1924: অন্যান্য পরাবাস্তবতা’, নমুনাটি 200 টি কাজ নিয়ে গঠিত এবং তিনটি থিম্যাটিক ব্লকে বিভক্ত। প্রথমটি এর মাধ্যমে নমুনার থিসিস উপস্থাপন করে আন্দ্রে ব্রেটনের পোস্টুলেটসের সান্নিধ্য বা দূরত্ব দ্বারা নির্ধারিত পরাবাস্তবতার বিভিন্ন পাঠের অধ্যয়ন। এখান থেকে পুরো রুট জুড়ে দুর্দান্ত থিম এবং কৌশলগুলির প্রতিচ্ছবি রয়েছে যা এই শিল্পীদের উদ্বিগ্ন করে: ঘুম, ইচ্ছা, মানসিক স্বয়ংক্রিয়তা, প্রকৃতির সাথে সম্পর্ক, শহর, কসমস বা আলকেমি এর নতুন দৃষ্টি।

ডোরোথিয়া ট্যানিং দ্বারা জন্মদিনের বিশদ। © ডরোথিয়া ট্যানিং; Vegap, মাদ্রিদ, 2025

অতএব, এর পুরো সফর জুড়ে, প্রদর্শনীটি দুর্দান্ত শিক্ষক এবং দ্বারা উভয় কাজ দেখায় সালভাদোর ডাল দ্বারা ‘অ্যাফ্রোডিসিয়াক ফোন’ (1938) বা জোয়ান মিরির (1926) দ্বারা ‘কুকুরের বার্কিং দ্য মুন’, পাশাপাশি মার্সেল জিন (1941) দ্বারা ‘পরাবাস্তববাদী মন্ত্রিপরিষদ’ হিসাবে অন্যরা সাধারণ জনগণের কাছে আরও অজানা হিসাবে মারুজা মল্লো তার তেল থেকে টেবিলে ‘দ্য মাহো/পিম পাম পাম’ (1926) বা শিল্পী নিকোলস ডি লেকুওনা, আম্পারো সেগাররা এবং জোসে আলেমানি।

«পরাবাস্তববাদে মারুজা ম্যালোর ভূমিকা খুব দীর্ঘকাল ধরে, অন্যায়ভাবে পটভূমিতে স্বাচ্ছন্দ্যময় ছিল। শিল্পী যদি অন্য কোথাও জন্মগ্রহণ করেন তবে আজ তাকে এই আন্দোলনের একটি মাইলফলক হিসাবে বিবেচনা করা হয়, এটি পরাবাস্তব শিল্পের ইতিহাসের কেন্দ্রীয় ব্যক্তিত্ব, “থানা এই বিষয়ে বিস্তারিত জানিয়েছে।

স্রষ্টা

অবিকল, নমুনা 35 জন নির্মাতাদের কাজ অন্তর্ভুক্ত (রেমিডিয়াস ভেরো, মারুজা ম্যালো, মারিয়া মার্টিনস, গালা ডালি, টয়েন, ইথেল কলকিউন, আম্পারো সেগাররা, অ্যালিস রাহন, মেরিয়ন অ্যাডনামস, লিওনোরা ক্যারিংটন বা ডরোথিয়া ট্যানিংঅন্যদের মধ্যে) একটি প্রয়াসে তাদের নিজের সাথে তাদের সাথে সম্পর্কিত যে জায়গায় তাদের ফিরিয়ে দিন পরাবাস্তববাদী গোষ্ঠীর বিবর্তনে।

একটি সংবাদ সম্মেলনে, থানাও ব্যাখ্যা করেছিল যে সর্বাধিক পদ্ধতির একটি “উদ্ভাবনী” প্রদর্শনীটি এর চূড়ান্ত মানচিত্র কারণ এটি পরাবাস্তবতার ধ্রুপদী ধারণাকে চ্যালেঞ্জ করে কারণ নিজেকে সীমাবদ্ধ করার পরিবর্তে একটি কেন্দ্র হিসাবে প্যারিসঅন্যান্য অঞ্চল যেমন বুয়েনস আইরেস, মেক্সিকো বা টেনেরিফ উপস্থিত হয়। এই মুহুর্তে, তিনি এর ভূমিকা তুলে ধরেছিলেন রাকেল ফোরনার এবং বুয়েনস আইরেসে তাঁর গ্রন্থাগার, যা পরাবাস্তব ধারণাগুলির প্রচারের জন্য একটি সভা পয়েন্ট হিসাবে কাজ করেছে।

অ্যাফ্রোডিসিয়াক টেলিফোন, 1938। Vegap, মাদ্রিদ, 2025

Sur পরাবাস্তববাদীদের জন্য, অপ্রত্যাশিত স্বপ্ন এবং সমিতি এগুলি মৌলিক ছিল, সুতরাং এটি প্রদর্শনীতে এটি প্রতিফলিত করার চেষ্টা করা হয়েছে, এটি কাজগুলির সংমিশ্রণ সম্ভবত প্রথম নজরে তারা সম্পর্কিত হবে নাতবে কী একসাথে একটি নতুন পাঠ তৈরি করে, “থানা বিশদ রয়েছে।

১৯২৪ সালে আন্দ্রে ব্রেটন রচিত ‘আন্দোলনের প্রথম ম্যানিফেস্টো’ এর শতবর্ষ উপলক্ষে আয়োজিত আন্তর্জাতিক পরাবাস্তবতার আন্তর্জাতিক উদযাপনের কাঠামোর মধ্যে এই প্রদর্শনীটি নিবন্ধিত হয়েছে। আর্টস ডি বেলজিক (ব্রাসেলস) এবং সেন্টারে পম্পিডু (প্যারিস)। ম্যাপফ্রে ফাউন্ডেশনের মধ্য দিয়ে যাওয়ার পরে, কুনস্টাল হ্যামবার্গারে ভ্রমণ করবেহামবুর্গে (জুন 13 থেকে 12 অক্টোবর, 2025 পর্যন্ত) এবং ফিলাডেলফিয়ার আল ফিলাডেলফিয়া মিউজিয়াম অফ আর্ট (নভেম্বর 2025 থেকে ফেব্রুয়ারী 2026 পর্যন্ত)।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus ( )