ব্লাড ইন

ব্লাড ইন

সেদিন, টলেডোর ক্রমের স্বতঃস্ফূর্ততা রসিকতার জন্য ছিল না, যদি সে কখনও হত; তিনি “ক্যাথেড্রালের ক্লিস্টারে একটি ইথাইল ভিশন থাকার পরে এই আদেশটি প্রতিষ্ঠা করেছিলেন, যার ফলে তাকে কার্মেলাইটে প্রবেশ করতে পরিচালিত করেছিল” আমাকে ফ্রিয়ার করে তুলতে নয়, কনভেন্টের বাক্সটি চুরি করতে “(আমার শেষ দীর্ঘশ্বাস) এবং, অনেক সময় তিনি তাঁর বেশ কয়েকটি ক্রিস্ক নিয়ে তিনটি সংস্কৃতির শহরে গিয়েছিলেন। এক লুইস বুয়ুয়েলকে স্বতঃস্ফূর্ত ছাড়াও, আদেশের একজন সচিব ছিলেন, প্রতিষ্ঠাতা ভদ্রলোক এবং অন্যান্য উপাধি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক নয়, তাঁর সম্পর্কিত বাধ্যবাধকতাগুলির সাথে; উদাহরণস্বরূপ, একজন ভদ্রলোক হওয়ায় অমর টলেডো জড়িত “রিজার্ভেশন ছাড়াই, কমপক্ষে পুরো রাত মাতাল হওয়া এবং রাস্তায় ঘুরে বেড়ানো”, কারণ “যারা তাড়াতাড়ি ঘুমাতে পছন্দ করেন” তারা কেবল স্কোয়ার এবং অন্যদের মতোই হতে পারে, এমনকি এটিও নয়। সময়ে সময়ে, তারা ট্রেনে এসে পৌঁছেছিল, তারা রক্তের নিখোঁজ ইন -এ থাকত – সেই জায়গা হওয়ার জন্য, যেখানে সার্ভেন্টেস লিখেছিলেন বিশিষ্ট এমওপি– এবং তাদের বিশেষ টলেডো রাত ছিল। এর মধ্যে একটিতে, এই গোষ্ঠীটি আলকাজারের বেশ কয়েকটি ক্যাডেটের সাথে অতিক্রম করেছিল, যিনি আদেশের অন্যতম ভদ্রলোক, মারিয়া তেরেসা লেইনকে ছড়িয়ে দিয়েছিলেন: “রুবিয়া, আমি আপনাকে এটি একটি মামলা এবং সমস্ত কিছুতে খেয়ে ফেলতাম” (মেলানকোলি মেমরি)। “ও? একবারের জন্য, “বেসামরিক লোকেরা তার অপরিহার্য কাজে লেনকে প্রতিশোধ নিতে চেয়েছিল, এবং বেসামরিক লোকেরা” পুরো পদাতিক একাডেমির ক্রোধের “একটি অলৌকিক ঘটনা” এর জন্য “অপ্রত্যাশিত গোপনীয়তার জন্য” বলেছিলেন যে ” টলেডো আমাদের জন্য দরজা, কোণ, প্যাটিওসের একটি “রহস্যময় টলেডো” এর মাধ্যমে “হাত নির্দেশ করে” এবং “সহযোগী এবং হাসি হাসি” দিয়ে খুলল।

1936 সালের গ্রীষ্মের ক্রোধ এতটা হালকা ছিল না। আর্টিস্টিক ট্রেজারি সিসার বোর্ডের সদস্যরা, ২৩ শে জুলাই বিপদগ্রস্থ heritage তিহ্য রক্ষার জন্য অ্যান্টিফ্যাসিস্ট বুদ্ধিজীবীদের জোটের উদ্যোগে প্রতিষ্ঠিত, এতটাই “কাজ ওভারলোডেড” ছিল, যখন মারিয়া তেরেসা লেন তার সদর দফতরের সাথে আসল বেয়ারফুট থেকে সতর্কতা পর্যন্ত তার সদর দফতরের কাছে গিয়েছিলেন টলেডোতে কী ঘটতে পারে সেগুলির মধ্যে যদি আলকাজারের লড়াইটি প্রসারিত হয় তবে তারা তাকে ব্যক্তিগতভাবে যত্ন নিতে এবং সম্ভাব্যটি বাঁচাতে অনুরোধ করেছিল, যা তিনি অবশ্যই চেষ্টা করেছিলেন। একটি নির্দিষ্ট মুহুর্তে, «আমি আমার পায়ে এমন কিছু পাথর যেমন পড়েছিলাম যে মাটিতে আঘাতের মতো ঝলকানিগুলির মতো অনুভব করতে শুরু করেছিলাম। তারা ছিল গুলি ছিল। যুদ্ধ তাদের কাছে পৌঁছেছিল, রডলফো হাফটার এবং অ্যাকারিও কোটাপোস এবং টমাস ম্যালোনয়ের মতো চিত্রশিল্পীদের মতো সুরকার, যারা প্রদেশের এল গ্রিকো থেকে বেশ কয়েকটি চিত্রকর্ম উদ্ধার করেছিলেন, যেমন ক্রসের আগে সান ফ্রান্সিসকো কুয়েরার নানদের কনভেন্টের; প্রত্যেকে, যতটা সম্ভব সাশ্রয় করা অসম্ভবকে করছেন। “এই উপলক্ষে,” তাদের খুব বেশি ভাগ্য ছিল না; এমিলিয়ানো ব্যারাল, ইলিস্কাসের গ্রীকদের নেওয়ার চেষ্টা করার চেষ্টা করেননি, যারা শেষ পর্যন্ত স্পেনের ব্যাঙ্কের বেসমেন্টে শেষ হয়েছিল এবং তাকে পুনরুদ্ধার করতে হয়েছিল; তবে এই অভিজ্ঞতা নিঃসন্দেহে এল এস্কোরিয়াল অফ মঠ এবং প্রাদো মিউজিয়ামে ভ্যালেন্সিয়ায় কাজগুলির পরবর্তী কাজগুলির সাফল্যের জন্য অবদান রেখেছিল, যেখানে লেখক এবং মঞ্চ পরিচালকও জড়িত ছিলেন। হঠাৎ করে, এবং অবশ্যই ব্যতিক্রমী পরিস্থিতিতে শিল্পীদের আমলাদের চেয়ে শৈল্পিক বিষয়গুলির দিকে আরও ওজন ছিল; “কনসামেট ফ্যাক্টসের নীতি”, যা ডাঃ নেগ্রান অক্ষের শক্তি এবং অ -হস্তক্ষেপ কমিটি কী করছে তার প্রসঙ্গে পরে বলেছিল, উপচে পড়া কর্তৃপক্ষকে নভেম্বরে পুয়েব্লো ডি মাদ্রিদ হিসাবে প্রতিক্রিয়া জানানো স্রষ্টাদের জিজ্ঞাসা করতে বাধ্য করেছিল সেই বছরের, চ্যালেঞ্জের বিশালতা সত্ত্বেও। “আমি কখনই স্বপ্নেও দেখিনি,” লেন ইন বলেছেন মেলানকোলি মেমরিএটি প্রাদোতে প্রবেশ করবে “একটি সরকারী দলিল আমাকে এত বড় সংস্থার জন্য অনুমোদন দেয় (…) রাফায়েল এতটাই গুরুতর হয়ে উঠল যে তিনি কী ভেবেছিলেন তা অনুমান করতে আমি ভয় পেয়েছিলাম: তারা আমাদের কী আদেশ করেছে তা কীভাবে পূরণ করতে সক্ষম হব ? ”

টলেডোর ক্রম আর ছিল না; আমি সেখানে না পারতাম। জার্মান বিমান চালনার পাম্প এবং ফ্রাঙ্কো আর্টিলারিগুলির ওবসগুলি দিনরাত রাজধানীতে পড়েছিল এবং যদিও তারা সালামানকা পাড়ার সাথে ব্যতিক্রম করেছে – তাদের এই বিষয়ে আদেশ ছিল -, তারা অন্য কোনও কিছু সম্মান করেনি; এমনকি আরগেলিসও নয়, সামনের মাঝখানে, যেখানে জুলোয়াগা এবং মিরান্ডার পুরানো অধ্যয়নটি বেশ কয়েক বছর ধরে লেন এবং আলবার্তির বাসভবন ছিল এবং বার্গামান, পিটার, হিডালগো ডি সিসনারোসের জন্য মোরা, লোরকা এবং লোরকা এবং লোরকা এবং লোরকা এবং সভা করার জায়গা ছিল কার্পেনটিয়ার, আরও অনেকের মধ্যে: পশ্চিমের পার্কের পাশে মার্কু ডি উরকিউজোর হাউস; যে জায়গাটি থেকে, নেরুডার মতে, পোর্টুয়েন্স লেখকের অন্যতম পরিচিত কাজের নাম, হারানো গ্রোভস্পষ্ট কারণে বোন মেলানকোলি মেমরি। ব্ল্যাক বেনিনিয়াম এজেন্টরা যা করেনি, যারা এটিকে আক্রমণ করেছিলেন “নিশ্চিত যে কোনও কবি কেবল তাদের ছাদের গোলাপের নীচে মেশিনগান এবং রাইফেল রাখতে পারেন”, দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য দ্য আফ্রিকানবাদীরা। যাইহোক, ডুবে যাওয়া ছাদ এবং ভিজিয়ে থাকা বইগুলির সাথে সেই অ্যাটিকের অনিবার্য রূপকটি যে বিদ্রোহের কারণ হয়েছিল, “ভ্রাতৃত্বের মধ্যে একটি বিস্ময়, যোগাযোগ, বিপদগুলির মধ্যে সমতা”, কারণ “মাদ্রিদের প্রতিরক্ষা» – তিনি বলেছেন – তিনি বলেছেন। তাঁর আত্মজীবনী – এবং সংস্কৃতি জগতটি একাধিক ফাঁক পছন্দ করে নিজেরাই কাঠামো পরিবর্তন করতে শুরু করে নীল বানর এবং নাট্য ওরিয়েন্টেশন বুলেটিনসেন্ট্রাল থিয়েটার কাউন্সিল (রেনাউ, মাচাডো, চেরিফ, ইত্যাদি) এর মতো নির্মাতাদের দ্বারা নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান এবং আর্ট অ্যান্ড প্রোপাগান্ডা থিয়েটার এবং থিয়েটার গেরিলাসের মতো উদ্যোগ, যারা পিছন এবং সামনের অংশে অভিনয় করেছিল। মারিয়া তেরেসা লেন তাদের সকলের মধ্যে ছিলেন, তার স্বামীর সংগে; এবং কেবল একজন সদস্য হিসাবে নয়, প্রতিষ্ঠাতা হিসাবে, ম্যাক্স আউব যে সমালোচনা করেছিলেন তা অ্যাট্রোফিড কাঠামোগুলি পুনর্নবীকরণ করে। আশ্চর্যের বিষয় কিছুই নয়, এমন দেশে নয় যেখানে তাঁর মতো শিল্পীরা প্রজাতন্ত্রের চিঠিপত্রের “সৈনিক” হয়ে উঠেছিলেন, যুদ্ধটি তাদের সাহিত্যের দুটি দৈত্য এবং তাদের বিবেকের প্রাক-মৃত্যুর মধ্যে একটি সময়কাল হয়ে উঠবে: ভ্যালে-ইনক্লান এবং আন্তোনিও মাচাদো , যাকে লেন ফিলিপ এবং রাফায়েল আলবার্তিকে তার ইচ্ছার বিরুদ্ধে মাদ্রিদ ছেড়ে যাওয়ার জন্য বারবার চাপতে হয়েছিল।

কয়েক দশক পরে, যখন আমি হাউস অফ মার্কেস ডি উরকিজো সম্পর্কে ভেবেছিলাম, মারিয়া তেরেসার মনে নেই মিগুয়েল ডি উনামুনো মধ্যাহ্নভোজনে উপস্থিত হয়েছিল, তাদের “তার একটি নাটক” পড়েন, তিনি খাওয়া শেষ করেছেন, তিনি চা খাওয়ার জন্য রয়েছেন, রাতের খাবার খেয়েছিলেন এবং ছিলেন তাদের “একটি কাগজের ধনুক টাই” রেখে যাওয়ার পরে – বাস্তবে একটি পেঁচা এবং তাদের নাতি -নাতনিদের একজনের জন্য একটি কবিতা আবৃত্তি করুন। “তিনি কথা বলতে কতটা পছন্দ করেছেন!” তিনি বলেন; আরও স্পষ্টতই, তাঁর পরবর্তী ভাষার অবিশ্বাস্য বাসিন্দাদের কাছে, হেরিডিয়া স্পনোলার প্রাক্তন প্রাসাদ, বুদ্ধিজীবীদের জোটের সদর দফতর, যার লাইব্রেরিতে জন্মগ্রহণ করেছিলেন নীল বানর। «আমি জানি না কে আমার বাড়িতে বলত: আপনার স্মৃতি থাকতে হবে। জীবনযাপন মনে রাখার মতো গুরুত্বপূর্ণ নয়, “তিনি বলেছেন মেলানকোলি মেমরি। যুদ্ধটি হারিয়ে গিয়েছিল এবং তার সাথে, যা অভিযোগ করা হয়েছিল যেগুলি আজাসার দিকে পরিচালিত করেছিল: “এটি একশো বছর হবে”; তবে, তারা একশোই হোক বা না থাকুক, এটি সম্ভব যে সংস্কৃতির ইতিহাস জিনিসগুলি তার জায়গায় স্থাপন করা শেষ করে, যেমনটি কোলে যেমন থাকে তেমন অভ্যস্ত। সর্বোপরি, জড়িতদের মধ্যে কিছু বিছানা বাগ রয়েছে যা টোলেডোর ক্রমের দুই প্রেমিকের উপাখ্যানে “এবং সর্বত্র” ছুটে গেছে, তার মহিলা নায়ক এই সিদ্ধান্তে পৌঁছেছেন: “রাফায়েল ক্রস বুকের সাথে কয়েকশো প্রাণীর দ্বারা কতটা ভাল ঘুমিয়েছিলেন তিনি আমাকে কবিতার আড়াল করার জায়গাটি দেখে আমি ঘুমিয়ে গেলাম! ।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )