
গাজা বিচ ক্লাব এবং ফিলিস্তিন ‘জাতি’ এর উত্স
পরিকল্পনা ডোনাল্ড ট্রাম্প গাজার পুনর্নির্মাণের জন্য, এটি স্ট্রিপটিকে একটিতে রূপান্তরিত করে রিসর্ট পর্যটক এবং জর্ডান বা মিশরের মতো অঞ্চলের অন্যান্য দেশগুলির মধ্যে এর জনসংখ্যায় বিতরণ করুন।
ইস্রায়েলিদের সাথে শতবর্ষী সংঘাতের সমাধান হিসাবে একটি স্বাধীন ফিলিস্তিনি দেশ রাষ্ট্র গঠনে প্রতিশ্রুতিবদ্ধ বেশিরভাগ আন্তর্জাতিক সম্প্রদায়ের আকাশে চিৎকার করেছে। গাজায় দুই মিলিয়ন লোককে বাস করে, উপচে পড়া ভিড়, দরিদ্র এবং এক বছর পরে যুদ্ধের পরে, ধ্বংসাবশেষ এবং ধ্বংসাবশেষের মধ্যে।
পাবলিক আন্তর্জাতিক আইন জনসংখ্যার সেটগুলির জোরপূর্বক স্থানচ্যুতি নিষিদ্ধ করে কারণ এতে “জাতিগত পরিষ্কার” জড়িত।
মার্কিন যুক্তরাষ্ট্রের সভাপতি ডোনাল্ড ট্রাম্প এবং হোয়াইট হাউসে ইস্রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।
ইউরোপা প্রেস
এটা অনুমানযোগ্য যে ডোনাল্ড ট্রাম্প তার পুত্র -ইন -লু দ্বারা ডিজাইন করা মধ্য প্রাচ্যের জন্য শান্তি পরিকল্পনা দ্বারা পুনরুত্থিত হয়েছে জ্যারেড কুশনার তার প্রথম মেয়াদ চলাকালীন। এটি হ’ল মধ্য প্রাচ্য ছেড়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরে তাদের প্রচেষ্টা মনোনিবেশ করার আগে।
এই পরিকল্পনাটি সৌদি আরবের নেতৃত্বে সুন্নি দেশগুলির একটি অক্ষ গঠনের অন্তর্ভুক্ত যা ইস্রায়েলের সাথে ইরান এবং শিয়া দেশগুলিকে পাল্টা -দৃশ্যের দৃশ্যে প্রতিরোধ করার জন্য একত্রিত করে, শীতল যুদ্ধের ভারসাম্যের অনুরূপ।
সেই নতুন অক্ষের মধ্যে, সৌদি এবং অন্যান্য সুন্নি দেশগুলি নতুন ফিলিস্তিনি রাষ্ট্রকে অর্থ প্রদান করবে এবং তাদের নেতাদের আচরণের গ্যারান্টর হবে।
আব্রাহামের চুক্তিগুলি, যার জন্য ইস্রায়েল বিভিন্ন সুন্নি আরব দেশগুলির (সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরোক্কো) এর সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল এই পরিকল্পনার প্রথম পর্ব ছিল।
২০২৩ সালের October ই অক্টোবর বন্য ফিলিস্তিনি আক্রমণগুলি দ্বিতীয় পর্যায়ে কেটে যায়: এই চুক্তির প্রতি সৌদি আরবের আঠালোতা।
গাজা এবং পশ্চিম তীর ইস্রায়েলি অঞ্চল দ্বারা পৃথক করা হয়েছে তা বিবেচনা করে ভবিষ্যতের ফিলিস্তিনি রাষ্ট্র যে ট্রাম্প প্রশাসনের দৃষ্টিভঙ্গি কেবল দ্বিতীয়টিতে সীমাবদ্ধ, জুডিয়া এবং সামেরিয়ার historical তিহাসিক অঞ্চল।
এটি আঞ্চলিক ধারাবাহিকতা সহ একটি রাষ্ট্র হবে, তবে সমুদ্রের প্রস্থান ছাড়াই।
এটি এমনকি, এই পথে জর্ডানো-প্যালেস্টাইন ফেডারেশনের ধারণাটি অন্যদের মধ্যে সমর্থন করে শ্লোমো বেন অ্যামEsrae তিহাসিক ইস্রায়েলি শ্রম এবং স্পেনের প্রাক্তন রাষ্ট্রদূত। সর্বোপরি, জর্দানের জনসংখ্যার 50% থেকে 60% এর মধ্যে প্রায় ফিলিস্তিনি বংশোদ্ভূত এবং বর্তমানে জর্ডানে তিন মিলিয়ন ফিলিস্তিনিতে বাস করেন।
“আপনি পারেন,” তবে আমরা নিশ্চিতভাবে জানি না। পরিবর্তে, এটি বলা যেতে পারে যে দুটি রাজ্যের সমাধান আলাদা কিছুতে রূপান্তরিত হচ্ছে।
ফিলিস্তিনি রাষ্ট্র কখনও শেষ হয় না। আসলে, একটির অনুপস্থিতিতে, 2007 সাল থেকে দুটি ফিলিস্তিন রয়েছে। পশ্চিম এবং গাজার যে মুখোমুখি এবং পৃথক।
ইস্রায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে দ্বন্দ্ব একটি নিখুঁত দ্বন্দ্ব: এটি জটিল, এটি কোডগুলিতে পূর্ণ, এটি আন্তর্জাতিক প্রসঙ্গে নির্ভর করে এবং একটি শক্তিশালী পক্ষপাতিত্বে ভুগছে। আপনার দীর্ঘায়ু হওয়ার অন্যতম কারণ প্রতিক্রিয়া জানায়, যা এটি আখ্যানগুলির সংগ্রাম। দুটি দল অন্যদিকে তাদের বিবরণ চাপিয়ে দিতে চায়।
এ কারণেই আরব জাতি হিসাবে ফিলিস্তিনের বর্ণনাকারীদের একটির উত্স জানা দরকার।
ইস্রায়েলি আখ্যান থেকে, ফিলিস্তিনি জাতীয় বাস্তবতা স্বীকৃত হওয়ার পরে ওসলো চুক্তিতে স্বাক্ষর করার সাথে সাথে 1990 এর দশক পর্যন্ত নয়।
আসলে, সমাজতান্ত্রিকদের কাছে গোল্ডা মীরযার মধ্যে দ্বন্দ্ব সম্পর্কে অনেকগুলি উক্তি জানা যায়, এর একটি খুব বিতর্কিত একটি রয়েছে: “ফিলিস্তিনিদের অস্তিত্ব নেই।”
যখন মধ্য প্রাচ্যের ইতিহাসের কথা আসে, তখন প্রায় কেউ গ্রাট গোল্ডা মিরের স্পষ্টতা এবং বোঝার সাথে তুলনা করতে পারে না।
এখানে, তিনি তথাকথিত ‘ফিলিস্তিন’ সম্পর্কে নৃশংস ইতিহাসের পাঠ সরবরাহ করেন:
‘যখন তারা বলে যে ফিলিস্তিনিদের কোনও রাষ্ট্রের অধিকার রয়েছে, এর অর্থ হ’ল গাড়ি চালানো … pic.twitter.com/c3bf7wn53l– এপি (@এপ_ফর্ম_নি) ফেব্রুয়ারী 2, 2025
আজ, ইস্রায়েলিদের রাজনৈতিক নেতারা, থেকে নেফথলে বেনেট অবধি আইজাক বেন গভির হয় ইটামার স্মোট্রিচতারা একই রকম অবস্থান ধারণ করে।
মাইক হাকাবিজেরুজালেমে সম্ভাব্য নতুন মার্কিন রাষ্ট্রদূত, ২০১৫ সালে এই অঞ্চলে পরিদর্শন শেষে এই বিবৃতিটি পুনরাবৃত্তি করেছিলেন। নিউট গাইনিংরিচরিপাবলিকান রাজনীতিবিদ ট্রাম্পের সাথে যুক্ত ছিলেন, তিনি ২০১১ সালে ফিলিস্তিনিদের “আরব” সম্পর্কে আরও বলেছিলেন এবং ফিলিস্তিনি জনগণ একটি “আবিষ্কার”।
অন্যদিকে ইহুদিদের জাতীয় দাবির উত্স দুই হাজার বছর ধরে নথিভুক্ত করা হয়েছে।
ফিলিস্তিনি জাতীয় অনুভূতির উত্স এখনও অজানা দ্বারা বেষ্টিত।
আজ, বিশ্বের বেশিরভাগ রাজ্য (193 এর 146) ফিলিস্তিনকে একটি রাজ্য হিসাবে স্বীকৃতি দেয়। তবে ফিলিস্তিন কখনও রাষ্ট্র ছিল না।
প্যালেস্টাইন হল রোমান সম্রাট প্রদত্ত অ্যাড্রিয়ানোদ্বিতীয় শতাব্দীতে ডি। সি।, জুডিয়ার প্রাচীন রাজ্যের ভূখণ্ডে। ইস্রায়েলের জন্মের আগে, ফিলিস্তিনে জন্মগ্রহণকারী ইহুদিরাও ফিলিস্তিনিদেরও বলা হত। Plast তিহাসিক ফিলিস্তিনে প্রায় সমস্ত জর্ডানও অন্তর্ভুক্ত ছিল (আরব এবং ইহুদি উভয়ের দ্বারা দাবি করা ফিলিস্তিনের ৮০% ১৯২২ সালে ট্রান্সজর্ডানিয়া রাজ্যের অংশ হয়ে যায়)।
ফিলিস্তিন শব্দটি আসলে এর রোমান ব্যবহারের চেয়েও পুরানো এবং ইতিমধ্যে গল্পগুলিতে রয়েছে হেরোডোটাস। তবে হেরোডোটাস ফিলিস্তিনীদের কাছে এর উত্সকে বোঝায়, বাইবেল যে “সমুদ্রের লোকদের” কথা বলে, তার মধ্যে একটি “প্রাচীন গ্রীস এবং নাবালিক এশিয়ায় উত্পন্ন।
হেনরি ক্যাটানজেরুজালেমে জন্মগ্রহণকারী ফিলিস্তিনিদের আইনবিদ বলেছিলেন যে ফিলিস্তিনিরা আদিবাসী, অবিচ্ছিন্ন এবং মূল ফিলিস্তিনের মানুষ।
“ফিলিস্তিনের প্রতি বিশাল আরব অভিবাসন কেবল ইহুদিরা একটি দেশ তৈরি শুরু করার সাথে সাথেই ঘটে”
মাহমুদ আবুল (ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের রাষ্ট্রপতি) এবং সায়েব ইরেকাত (Historic তিহাসিক ফিলিস্তিনি কূটনীতিক) তারা বাইবেল ব্যবহার করতে এসেছেন যে ফিলিস্তিনিরা ইস্রায়েলীয়দের সামনে সেখানে ছিল: “আমরা জেরিকোর কনানীয়দের বংশধর,” ইরেকাত বলেছিলেন। তারপরে, তিনি ইস্রায়েলীয় বাইবেলের বিজয়ীর সৈন্যদের বিরুদ্ধে অভিযুক্ত করেছিলেন জোশুয়া পূর্বোক্ত শহরে তাদের পূর্বপুরুষদের পোড়াতে।
ফিলিস্তিনি আরবদের আদিবাসনে অংশ নেওয়া, ইতিহাসবিদ উইলিয়াম জিফতার অস্বীকার ফিলিস্তিনের ধর্ষণফিলিস্তিনে জনগোষ্ঠীর ধ্রুবক মিশ্রণ সম্পর্কে কথা বলে:
“তুলুনিস তুর্কি এবং আফ্রিকানদের নিয়ে এসেছিল। ফাতিমিরা বার্বার, স্লাভস, গ্রীক, কুর্দি এবং সকল প্রকারের ভাড়াটেদের পরিচয় করিয়ে দেয়। ম্যামেলুকোস জর্জিয়ান এবং সার্কাসিয়ানদের আমদানি করা দলিল আমদানি করেছিল। প্রতিটি রাজা তাদের ব্যক্তিগত সুরক্ষার উপর প্রচুর পরিমাণে দাস যোদ্ধার উপর ভিত্তি করে। সালাদিনোক্রুসেডারদের দ্বারা চাপ দেওয়া, এক লক্ষ পঞ্চাশ হাজার পার্সিয়ান পেয়েছিল, যারা তাদের পরিষেবাগুলির জন্য গালিলি এবং সিডন জেলায় জমি দিয়ে উপস্থাপন করা হয়েছিল। ইহুদি, আরব, আর্মেনিয়ানস, ক্যালুকোস, পার্সিয়ান, ক্রুসেডার, টার্টারস, ভারতীয়, ইথিওপীয়, মিশরীয়, সুদানী, তুর্কস, মঙ্গোলস, রোমানস, কারমাজিয়ানোস, গ্রীকস এবং তীর্থযাত্রীদের এই মানব মিশ্রণ থেকে এই গলিত পাত্র এবং মানসিকতা আজকে আমরা লেভান্টে বলে অভিহিত করেছিলেন যা আমরা আজ লেভান্টে বলে থাকি “”
ধ্রুবক মিশ্রণ নির্বিশেষে, বিংশ শতাব্দীর শুরুতে অটোমান সাম্রাজ্যের ফিলিস্তিনে অবস্থিত একটি আরব জনসংখ্যা ছিল। 1891 সালে তারা প্রায় 325,000 ছিল, অনুসারে জোয়ান বি কুলিঅটোমান রেকর্ডে অংশ নেওয়া।
অধিকন্তু, ইহুদিরা একটি দেশ তৈরি করা শুরু করার সাথে সাথে ফিলিস্তিনের প্রতি বিশাল আরব অভিবাসন রয়েছে। ১৯৩37 সালে পিল কমিশন জানিয়েছে যে চৌদ্দ বছরে আরব জনসংখ্যা ভাঁজ হয়ে গেছে। 23 শে জুন, 1948 -এ, অঞ্চলটি পরিদর্শন করার পরে, রবার্ট কেনেডি (ট্রাম্প প্রশাসনের স্বাস্থ্যের বর্তমান সচিবের পিতা রবার্ট কেনেডি জুনিয়র) জন্য একটি নিবন্ধে নিশ্চিত বোস্টন পোস্ট 1932 এবং 1944 এর মধ্যে আরব জনসংখ্যা 500,000 মানুষ বেড়েছে।
প্যালেস্তিনের আরবরা অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল, যখন ১৮৩৪ সালে বর্তমান ফিলিস্তিনি জাতীয়তাবাদের শুরু হয়েছিল। যদিও বিশেষজ্ঞ রয়েছে, যেমন জাচারি ফস্টারপ্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে, যে যুক্তি দিয়েছিল যে এটি লেভান্তের মিশরীয় দখলদারদের বিরুদ্ধে বিদ্রোহ ছিল, যারা কর আদায় করেছিল।
পরে, প্রথম যেটি এই অঞ্চলের আরবদের “ফিলিস্তিনি” হিসাবে বোঝায় ফরিদ জর্জেস কাসাবতিনি জায়নিজম এবং তাঁর বইতে সহানুভূতি অনুভব করেছিলেন ফিলিস্তিন, হেলেনিজম এবং কেরানীবাদ (১৯০৯) বলেছিলেন যে গোঁড়া এবং অটোমান ফিলিস্তিনিরা আরব।
1910 সালে, হাইফার আরবি সংবাদপত্রে নাফিরকে ফিলিস্তিনিদের সেই সময় সাহিত্যের অবদানের জন্য একটি উল্লেখ উপস্থিত রয়েছে।
1911 সালে, জেরোসোলোমিটানো মুসলিমান মুহাম্মদ মুসা আল মাগিবি তিনি পত্রিকা প্রতিষ্ঠা করেছিলেন মুনাদির কাছে। এটি কেবল “ফিলিস্তিনিদের জন্য প্রাসঙ্গিক সংবাদ” এর জন্য উত্সর্গীকৃত ছিল।
তবে এটি দু’বছর পরে, ১৯১৩ সালে, যখন আরব ফিলিস্তিনি জাতির ধারণাটি নিবন্ধের সাথে রূপ নেয় ফিলিস্তিনি রেসঅটোমান সংসদ সদস্য দ্বারা প্রকাশিত (জেরুজালেমে জন্মগ্রহণ) রুহি আল জলদফিলিস্তিনে একচেটিয়া সমাজ তৈরির জন্য জায়নিজমের পরিকল্পনার নিন্দা করে এমন একটি নিবন্ধ।
জাচারি ফস্টার অনুসরণ করে ফিলিস্তিনি আরবরা রাজার বিদ্রোহকে সমর্থন করেছিল ফয়সাল i অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে এবং সিরিয়ার আরব কিংডম প্রতিষ্ঠার বিরুদ্ধে কেবল ব্রিটিশ ম্যান্ডেটের আগে তারা সিরিয়ানদের পছন্দ করেছিল।
এই বিষয়ে, লিখুন মার্কোস আগুইনিস::
“ফিলিস্তিনি আরব জাতীয়তাবাদ সিরিয়ায় বিকাশ লাভ করেছিল, খ্রিস্টান চিন্তাবিদ এবং ইউরোপীয় প্রভাব প্রাপ্ত কর্মীদের দায়িত্বে ছিল। সিরিয়ানরা ইহুদি জাতীয়তাবাদীদের কাছে বলা হয়েছে, যা সেরিড সিরিয়ার সাথে থাকার জন্য ফিলিস্তিনি শব্দটি আবিষ্কার করেছিল!”
ফিলিস্তিনি জাতির ধারণাকে কৃতিত্ব দেন প্রথম জায়নিস্ট ইতিহাসবিদ হলেন মাইকেল অ্যাসার তাঁর বইতে ফিলিস্তিনে আরব আন্দোলন (1930)। আসসর বলেছেন যে আরবরা সর্বদা ফিলিস্তিনকে দক্ষিণ সিরিয়া হিসাবে বিবেচনা করে।
অবশ্যই আহমেদ চুকিরিআগে পিএলওর রাষ্ট্রপতি আরাফাততিনি ১৯৫6 সালে বলেছিলেন যে ফিলিস্তিনিরা দক্ষিণের সিরিয়ান ছিল। 1977 সালে, জুহির মোহসেনবাজি পার্টির প্রতিষ্ঠিত পিএলওর একটি প্রোসিরিয়া দল সাইকার নেতা বলেছেন:
“ফিলিস্তিনিদের কোনও মানুষ নেই। ফিলিস্তিনি রাষ্ট্রের সৃষ্টি ইস্রায়েলের বিরুদ্ধে আমাদের লড়াই এবং আরব unity ক্যের অনুগ্রহের ধারাবাহিকতার জন্য একটি উপায়। আরব জনগণের সমস্ত অংশ কি জর্ডানোস থেকে আলাদা একটি অস্তিত্ব আমাদের পুরো প্যালেস্তাইন দ্বারা কতটা পুনরুদ্ধার করা হয়েছে, আমরা একীকরণের জন্য আরও এক মিনিট আশা করব না জর্ডান এবং ফিলিস্তিনের “।
ফিলিস্তিনি আরব জাতীয়তাবাদ সাম্প্রতিক এবং তখন ইহুদি জাতীয়তাবাদের বিরোধী হিসাবে দেখা দেয়জায়নিজম হিসাবে পরিচিত।
তবে, ফিলিস্তিনের আরব জনগোষ্ঠীর কোনও জাতীয় সচেতনতা ছিল না যতক্ষণ না জায়নিস্টরা না আসা পর্যন্ত (জাতীয়তাবাদ, আসুন আমরা ভুলে যাবেন না, এটি একটি ইউরোপীয় আবিষ্কার), এর অর্থ এই নয় যে তাদের দাবি বৈধ নয়।
যদি ব্রিটিশ এবং ফরাসী শেষের পরে জর্দানীয়দের আদেশ দেয় তবে সিরিয়ানরা, লেবানিজ, সৌদি বা ইরাকিরা, যারা জাতীয় বিবেক ছিল না, তাদের রাজ্য রয়েছে, তাদের রাজ্য রয়েছে, ফিলিস্তিনি আরবদের কেন তা নেই?
তাদের নেতাদের অগ্রগতি মূল প্রতিক্রিয়া।
এই পদ্ধতিটি গাজা তৈরি করতে চাইছে গ্রহের প্রথম শক্তির দিকে পরিচালিত করেছে রিসর্ট ভূমধ্যসাগরে।
*** এলিয়াস কোহেন ফ্রান্সিসকো ডি ভিটোরিয়ায় আন্তর্জাতিক সম্পর্কের একজন আইনজীবী এবং অধ্যাপক।