
“আমাদের অবশ্যই এই মন্ত্রটি পুনর্বিবেচনা করতে হবে যে কোনও অপরাধের একমাত্র প্রতিক্রিয়া হ’ল জরিমানা”
কার্ম গুইল বার্সেলোনার দর্শকদের ম্যাজিস্ট্রেট এবং মধ্যস্থতার জন্য ম্যাজিস্ট্রেটস (জিইএমএমই) এর ইউরোপীয় গ্রুপের স্প্যানিশ বিভাগের সভাপতি। স্পেনের পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার প্রক্রিয়াগুলি প্রসারিত করার জন্য এটি বছরের পর বছর ধরে প্রতিরক্ষা করেছে, এমন একটি পদ্ধতির যা কোনও অপরাধের শিকারের প্রয়োজন মেটাতে এবং এটি প্রতিশ্রুতিবদ্ধ ব্যক্তির দায়িত্ব চাওয়ার দিকে মনোনিবেশ করে। উদ্দেশ্যটি হ’ল একদিকে মেরামত করা এবং অন্যদিকে কোনও পুনঃনির্মাণতা নেই তা নিশ্চিত করা। অ্যান্ডানা ডি মুলেরেস অ্যাসোসিয়েশন এবং দো পোবো গ্যালেগো যাদুঘরের আয়োজিত সান্টিয়াগো ডি কম্পোস্টেলায় একটি আলাপ দেওয়ার আগে এই সংবাদপত্রে অংশ নিয়েছেন, এমন একটি কথোপকথনে, যেখানে পুণ্যবাদী অপটিক্স এবং কারাগারের সাজা যা দেখে যে মৌলিক সামাজিক সমস্যাগুলি সমাধান করতে অক্ষম দেখে অপরাধ
বিচারক ব্যাখ্যা করেছেন যে পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার প্রক্রিয়াগুলি বৈচিত্র্যময়। স্পেনের সর্বাধিক পরিচিত উদাহরণটি হ’ল ইটিএর শিকার এবং ব্যান্ডের সদস্যদের মধ্যে সভাগুলি, তবে এমন সূত্র রয়েছে যা দলগুলির মধ্যে সরাসরি যোগাযোগের ইঙ্গিত দেয় না বা কেবল আহ্বানকেই নয়, কেবল শিকার এবং ভুক্তভোগী নয়, তাদের আশেপাশের জায়গাও রয়েছে। গিল এই মডেলগুলির সম্ভাব্য সুবিধার কোনও অপরাধকে বাদ দেয় না এবং উল্লেখ করে যে তারা ইতিমধ্যে যৌন আগ্রাসনের ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে। এই রুটটি, জোর দেয়, সর্বদা স্বেচ্ছাসেবী এবং গোপনীয় এবং ক্ষমা চায় না বা ফৌজদারি প্রক্রিয়াটিকে প্রভাবিত করে না, যা কোনও পুনরুদ্ধার স্থান আছে কিনা তা নির্বিশেষে তার গতিপথ অব্যাহত রাখে। তিনি বলেন, যে দুটি “মেরু” তাকে অবশ্যই উপস্থিত থাকতে হবে, তা হ’ল ভুক্তভোগীকে কণ্ঠ দেওয়া এবং তাকে মেরামত হিসাবে প্রকাশ করতে বা গ্রহণ করার দরকার কী এবং তার যে প্রভাবটি তার প্রভাব ফেলেছে তা করার চেষ্টা করার চেষ্টা করা।
আপনি বছরের পর বছর ধরে পুনরুদ্ধারমূলক ন্যায়বিচারের সাথে জড়িত রয়েছেন এবং সান্তিয়াগো দে কম্পোস্টেলায় এটি সম্পর্কে একটি আলোচনা দিয়েছেন, আপনার দৃষ্টিভঙ্গি কী?
সাম্প্রতিক বছরগুলিতে নারীদের বিরুদ্ধে সহিংসতা এবং যৌন সহিংসতায় আমরা যা করছি তার দিকে আমাদের অবশ্যই দৃষ্টি পরিবর্তন করতে হবে। আমাদের অবশ্যই ভাবতে হবে যে আমরা যদি ক্ষতিগ্রস্থদের যে উত্তর দিয়েছি, তা যদি এটি কেবল শাস্তিমূলক হয়েছে, যথেষ্ট এবং প্রস্তাবিত উদ্দেশ্যটি পূরণ করে, যা হ’ল যে ব্যক্তি অপরাধ করেছে সে আবার এটি প্রতিশ্রুতিবদ্ধ হয় না এবং অন্য লোকেরা তা করে এটিও প্রতিশ্রুতিবদ্ধ না। আমরা উপসংহারে পৌঁছাতে পারি যে ফৌজদারি প্রক্রিয়া নারী বা যৌন সহিংসতার বিরুদ্ধে সহিংসতা এড়াতে কাজ করে নি এবং নতুন, পুনরুদ্ধারমূলক স্থান তৈরি করা প্রয়োজন, যা ক্ষতিগ্রস্থদের উপর দৃষ্টি নিবদ্ধ করে, তাদের ভয়েস দেয় এবং তাদের প্রয়োজন এবং আগ্রহগুলি পূরণ করে।
পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার প্রয়োগ করা হলে পুনর্বিবেচনা এড়িয়ে চলুন মনোযোগের অন্যতম ফোকাস, তবে ঝুঁকিটি সাধারণ প্রক্রিয়াগুলিতে প্রসারিত হয়। একটি সাম্প্রতিক উদাহরণ বিচারকের সামনে উপস্থিত হয়েছে এলিসা মৌলিয়া এবং আইগো এররেজান।
অনেক অনুষ্ঠানে খারাপ বিচারিক প্রক্সিস রয়েছে, এটি ভুলে যাওয়া যে আইনটি আমাদের কারও প্রতি শ্রদ্ধার সাথে চিকিত্সা করতে বাধ্য করে এবং বিশেষত নিশ্চিত হওয়া ক্ষতিগ্রস্থদের (আমরা স্বীকৃত ক্ষতিগ্রস্থদের সম্পর্কে কথা বলি কারণ এটি একটি দোষী সাব্যস্ত হওয়ার আগে)। তাদের শুনতে হবে এবং এমন প্রশ্নগুলি এড়াতে হবে যেগুলির একটি ভুক্তভোগী বোঝা থাকতে পারে। তবে ফৌজদারি প্রক্রিয়াটি নিজেই, ভুক্তভোগী এবং আমাদের অবশ্যই ক্ষতিগ্রস্থ ব্যক্তিকে ব্যাখ্যা করতে হবে, বিশেষত যৌন ও লিঙ্গ সহিংসতায়, তারা এমন প্রশ্ন জিজ্ঞাসা করবে যা তাকে বিরক্ত করবে, তারা তার গল্পে তাকে প্রশ্নবিদ্ধ করে দেবে। এটি এর সংস্করণটি সন্দেহ করার মতো নয়, তবে এটি অবশ্যই দলগুলির পরস্পরবিরোধী বিতর্ককে জমা দিতে সক্ষম হবে: যে বিপরীত আইনজীবী, আপনার আইনজীবী বা প্রসিকিউটর আপনাকে জিজ্ঞাসা করেছিলেন।
‘আমি বিশ্বাস করি আপনি’ দাবি করার জন্য একটি স্লোগান, তবে থেরাপিউটিক, সহায়তা, সম্প্রদায় এবং অবশ্যই কোনও বিচারক ঘরে নয়, পুনরুদ্ধার ক্ষেত্রে। যদি এর অর্থ হ’ল বিচারককে বিশ্বাস করতে হবে যে কোনও ব্যক্তি তাকে অপরাধের নিন্দা করে তাকে কী বলে, এটি সিস্টেমের দেউলিয়া। সুতরাং, আমাদের বিচারক এবং প্রক্রিয়া বাকি আছে। এটি একটি জাদুকরী শিকার; দোষী সাব্যস্ত করার জন্য একটি অভিযোগকারী আঙুল যথেষ্ট। এটি কাটিয়ে উঠতে আমাদের শতাব্দী ব্যয় করেছে এবং আমরা পুণ্যবাদী নারীবাদের নামে সেখানে ফিরে আসতে পারি না।
পুণ্টিভিজম এবং জাদুকরী শিকার সম্পর্কে কথা বলুন। আপনি কি মনে করেন যে আচরণগুলি নিন্দনীয় এবং আচরণগুলি মিশ্রিত করা হচ্ছে যা ন্যায়বিচারের জন্যও নির্যাতিত হয়?
যৌন সহিংসতার কথা বললে, আমি বিশ্বাস করি যে সমস্ত কিছু অপরাধ হওয়া উচিত এই ভেবে ভুল। এটি এমন নয় যে যৌন সহিংসতায় নির্মম বৃদ্ধি রয়েছে, তবে একটি দৃশ্যমানতা। পড়ার বিষয়ে সাবধান থাকুন যে যে কোনও যৌন আচরণ যা আমরা পছন্দ করি না তা অপরাধ।
এবং সমালোচনা [fundamentalmente, a mujeres en casos de violencia sexual] যারা রিপোর্ট করতে নেন তাদের কাছে?
আর একটি ত্রুটি। এবং মিডিয়া ভাল শিকারের কী তা আগুনে প্রচুর আগুনের কাঠ ফেলে দেয়। ক্ষতিগ্রস্থদের সংখ্যাগরিষ্ঠরা যখন আপনি পারেন তখন নিন্দা করেন। যা গুরুত্বপূর্ণ তা হ’ল তারা যদি এটি শুরু করতে চায় তবে তারা ফৌজদারি প্রক্রিয়াটির জন্য প্রস্তুত। যদি তারা না হয় তবে প্রক্রিয়াটি সম্ভবত আরও শিকারী। এটি বলা একটি কুসংস্কার যে এটি দীর্ঘ সময় নিয়েছে, এটি মিথ্যা। সমস্যাটি হ’ল, ফৌজদারি প্রক্রিয়াতে, প্রমাণ সরবরাহ করতে তত বেশি অসুবিধা হয়। এবং এটি অবশ্যই ভুক্তভোগীকে বলা উচিত। যদি কোনও সংশোধনকারী উপাদান না থাকে তবে এটি কোনও খালাসে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি বলা মেরামতের একটি অংশ: “ফৌজদারি প্রক্রিয়া আপনার বিরুদ্ধে যায় না, এটি আপনাকে বিশ্বাস করে না এমন নয়, এটিই গেমের নিয়মগুলি দাবি করার দাবি করে যে এখানে সংশোধন করার উপাদান রয়েছে।”
কারাগারের সাজাগুলিতে মনোনিবেশ করে একজন পুণ্যবাদী অপটিক্সের জন্য স্পেনের বিষয়ে কথা বলুন। এটি কি প্রস্তাব দেয়?
এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, রাজনৈতিক এবং মিডিয়া উভয়ই একটি মন্ত্রের মতো মনে হচ্ছে এমনটি পুনর্বিবেচনা শুরু করা যাক যে একমাত্র প্রতিক্রিয়া হ’ল শাস্তি। যৌন সহিংসতায় আমরা জরিমানা বৃদ্ধি দেখেছি। তার মানে কি কম অপরাধ আছে? না। ফৌজদারি আইন সামাজিক সমস্যা সমাধানের জন্য কাজ করে না। মাল্টিরিনসিডেন্টাল ছিনতাইয়ের সাথে, যদি যে কেউ তাদের প্রতিশ্রুতি দেয় তবে তিনি দিশেহারা পরিস্থিতিতে থাকায়, তিনি তাকে খুব কমই শাস্তি পরিবেশন করবেন। লিঙ্গ সহিংসতায়, অনেক সময় জরিমানা পরিবেশন করেনি এবং ক্ষতিগ্রস্থরা আরও ভাল বোধ করে না কারণ তারা আরও দুঃখিত। তাদের মধ্যে অনেকে এমনকি আপনাকে বলে: “আমি চাই না যে আমি কারাগারে যাই, এটি আমার বাচ্চাদের বাবা, আমি যা চাই তা হিংস্র হওয়া উচিত নয়।” আমরা কীভাবে এটি পেতে পারি? এটি কঠিন, তবে কেবল শাস্তির সাথে আমরা এটি করতে যাচ্ছি না। আমাদের অবশ্যই শিক্ষা, প্রতিরোধ এবং প্রয়োজনীয়তার উপর প্রভাব ফেলতে হবে যা বিশেষত কিশোর -কিশোরীদের সাথে যৌন স্বাধীনতা এবং শ্রদ্ধার সুযোগ কাজ করে।
বিচার ব্যবস্থায় কি সামাজিক বা আর্থ -সামাজিক প্রসঙ্গটি ঝাপসা?
ফৌজদারি প্রক্রিয়া একই ক্ষেত্রে সমান উত্তর দেওয়ার বিষয়ে, পিছনে লোকদের ভুলে যাওয়া। এটি যুব ন্যায়বিচারে ঘটে না কারণ সেখানে উত্তরটি কোথায় প্রভাব ফেলবে তা দেখার জন্য তার পরিবেশ এবং পরিস্থিতি বিবেচনা করে। প্রাপ্তবয়স্কদের মধ্যে তা ঘটে না। ভুক্তভোগীর ক্ষেত্রে এটি আরও বিশেষ কারণ এটি তাঁর জীবন যা উল্টোভাবে রয়ে গেছে এবং সেই একীকরণের প্রতিক্রিয়া, যা ফৌজদারি প্রক্রিয়াতে প্রয়োজনীয়, তাঁর পক্ষে শ্রবণ ও সত্যই উপস্থিতি বোধ করা যথেষ্ট নয়।
ক্ষতিগ্রস্থদের উপর পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার কীভাবে প্রভাব ফেলবে এবং কে এই অপরাধ করেছে?
পুনরুদ্ধার স্থানে কী কাজ করে তা হ’ল ভুক্তভোগীর যা প্রয়োজন। আমরা দেখতে পাই যে অনেক সময়, বিশেষত যৌন সহিংসতায় তারা মনে করে ‘আমার দোষ, কেন আমি নিজেকে রক্ষা করি নি, কেন আমি সেই স্কার্টটি রেখেছি’। এই সমস্ত প্রশ্ন এবং এই অপরাধবোধ যা জিজ্ঞাসা করা হয় তা ফৌজদারি প্রক্রিয়াতে কাজ করা যায় না কারণ এটি সুযোগ নয়। একটি পুনরুদ্ধার প্রক্রিয়াতে আমরা তাদের আবেগগুলি এবং কীভাবে সেগুলি মেরামত করা যায় তা ব্যাখ্যা করার জন্য সেই স্থানটি তৈরি করার চেষ্টা করি। এবং অপরাধীর সাথে আপনি ‘আপনি যে ক্ষতি করেছেন তা বুঝতে পেরেছেন?’ এটি সত্যকে স্বীকৃতি দেওয়ার কোনও বিষয় নয়। কেউ কেউ যেমন বলেছিলেন তেমন কোনও স্থানও ক্ষমা করার মতো জায়গা নয়। ক্ষমা একটি জুডো -খ্রিস্টান ধারণা যা আমরা কথা বলছি না। আমরা ক্ষতির দায়িত্ব সম্পর্কে কথা বলি এবং মেরামত করতে সক্ষম হওয়ার উপায়গুলি সন্ধান করি। হয়তো কোনও মেরামত ভুক্তভোগীকে বলতে হবে: “আমি আপনাকে এলোমেলোভাবে বেছে নিয়েছি।” এটি ভুক্তভোগীর কাছে দোষী বোঝা কেড়ে নেয়।
এটি একটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী প্রক্রিয়া, সেখানে যা ঘটে এবং নিরাপদ তা গোপনীয়। এটি বিশেষভাবে নির্যাতনের প্রশিক্ষণপ্রাপ্ত পেশাদারদের সুবিধার্থে রাখা হয়। আমরা এটিকে রক্ষা করি কারণ আমরা বিশ্বাস করি যে তারা প্রয়োজনীয় স্থান এবং এটি একটি সম্প্রদায় হিসাবে, আমরা তাদের ক্ষতিগ্রস্থদের কাছে .ণী।
আপনি কিশোর -কিশোরীদের মধ্যে যৌন সহিংসতার সমস্যা সম্পর্কে কথা বলেন যারা পর্নোগ্রাফি দিয়ে শিখেন। এবং এটি এমন একটি প্রসঙ্গে ঘটে যেখানে নারীবাদের আবেগের কারণে যৌন সহিংসতা, সম্মতির অর্থ কী তা দৃশ্যমানতা দেওয়া হয়েছে। কোন বৈপরীত্য নেই?
কারণ নারীবাদ আরও বেশি পরিমাণে প্যাটিভিজমে পরিণত হয়েছে। আমরা নারীবাদে পুরুষ সহিংসতার যুক্তিটি অনুলিপি করেছি যে যৌন সহিংসতার প্রতিক্রিয়া রাষ্ট্র ও পয়েন্টের শাস্তি হতে হবে। সংবেদনশীল এবং যৌন শিক্ষায় এটিই আপনাকে অপরাধকে প্রভাবিত করতে হবে। আমরা যা চাই তা হ’ল কোনও ক্ষতিগ্রস্থ নেই, অপরাধীকে শাস্তি দেবেন না।
তবে দম্পতি বা প্রাক্তন পার্টনার এবং যৌন সহিংসতার মধ্যে অপব্যবহারের সুযোগ স্পেনের পুনরুদ্ধার ন্যায়বিচার থেকে বাদ দেওয়া হয়েছে।
আমি এই বিবৃতিটি ভাগ করি না। লিঙ্গ সহিংসতা এবং যৌন সহিংসতা উভয়ই আইন মধ্যস্থতা এবং যৌন সহিংসতায়ও সমঝোতা সম্পর্কে কথা বলে। মধ্যস্থতা এমন একটি প্রক্রিয়া যেখানে সাম্যের দুটি অংশ রয়েছে এবং একজন মধ্যস্থতাকারী দ্বারা সহায়তা করা, দ্বন্দ্ব সমাধানের চেষ্টা করুন। একজন ভুক্তভোগীর সাথে তার ভুক্তভোগীর সাথে বিরোধ নেই, তবে তিনি কোনও অপরাধের শিকার, তিনি সমতা নন। আইন মধ্যস্থতা নিষিদ্ধ করে, তবে এমন পুনরুদ্ধারমূলক অনুশীলন রয়েছে যা নিষিদ্ধ নয়।
স্পেনের পুনরুদ্ধার ন্যায়বিচারের পদ্ধতিগুলি কি প্রযোজ্য?
এটি প্রয়োগ করা হচ্ছে, যদিও অসুবিধাগুলি সহ আইনী বিধানটি কিছু এর সাথে লজ্জা পেতে পরিচালিত করে। খুনের ক্ষেত্রে ঘটনাগুলি ঘটেছে, কেবল ইটিএর মধ্যেই নয়, লঙ্ঘনগুলিতে (কাতালোনিয়ায় কিছু উদাহরণ রয়েছে), কম গুরুতর যৌন আচরণে যেমন স্পর্শ করার মতো … সমস্যাটি হ’ল এই সমস্ত প্রক্রিয়াগুলি স্বায়ত্তশাসিত সম্প্রদায়গুলিতে ঘটতে পারে যা রয়েছে পুনরুদ্ধারমূলক ন্যায়বিচারের পরিষেবাগুলি, যা কেবল কাতালোনিয়া, বাস্ক দেশ এবং নাভারা, যার একটি আইন রয়েছে। আন্দালুসিয়ায় তারা শুরু করেছে এবং ক্যানারি দ্বীপপুঞ্জগুলিতে তারা শুরু করতে চায়। সেখানে আমাদের ফোকাস করতে হবে: জনসাধারণের পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার তৈরি করার জন্য এটি প্রশাসনের জিনিস হতে হবে যা ক্ষতিগ্রস্থদের সর্বাধিক গ্যারান্টি দেয় এবং নিরাপদ প্রক্রিয়াগুলির অনুমতি দেয়। বিশ্বজুড়ে উদাহরণ রয়েছে এবং জাতিসংঘের একটি ম্যানুয়াল রয়েছে।
এই পদ্ধতিগুলির আরও বেশি প্রভাব রয়েছে এমন কোনও ধরণের অপরাধ আছে কি?
আপনাকে মনে রাখতে হবে যে এটি সর্বদা স্বেচ্ছাসেবী। গুরুত্বপূর্ণ বিষয়টি হ’ল ভুক্তভোগীকে বলতে সক্ষম হওয়া যে তার সেই জায়গা রয়েছে। বেশিরভাগ দেশে যেখানে অপরাধের ধরণটি আলাদা হয় না, তবে ভুক্তভোগীর প্রয়োজন। এটি ফৌজদারি প্রক্রিয়া বাতিল বা প্রতিস্থাপন করে না; এটি জরিমানা হ্রাস করার উদ্দেশ্যে নয়। যে দুটি খুঁটি কাজ করা হয়েছে তা হ’ল ক্ষতিগ্রস্থ ব্যক্তির সাথে পুনরুদ্ধার এবং যে অপরাধটি করেছে তার সাথে দায়বদ্ধতার দিকে নজর দেওয়া।
এটি প্রতিটি ভুক্তভোগীর উপর নির্ভর করে, অপরাধটি কীভাবে জীবনযাপন করেছে। তদন্তের সাথে যা প্রদর্শিত হয় তা হ’ল অপরাধ যত বেশি গুরুতর, ভুক্তভোগী যত বেশি শিকার হয়, প্রক্রিয়াটি তত বেশি সুবিধা রয়েছে। আমার কাছে লিঙ্গ সহিংসতা হ’ল এমন একটি জায়গা যেখানে পুনরুদ্ধারযোগ্য ন্যায়বিচারের পক্ষে সবচেয়ে বেশি পছন্দ হয় কারণ ক্ষতিগ্রস্থরা ভঙ্গুরতায় রয়েছে। কখনও কখনও তারা দোষী বোধ করে, তারা অনেক সন্দেহ উপস্থাপন করে এবং ক্ষমতায়ন প্রয়োজন। ভুক্তভোগী যখন তার ভুক্তভোগীকে ‘আপনি কী করেছেন তা দেখুন, আমি কেমন অনুভব করেছেন তা দেখুন’ বলতে সক্ষম হন, তখন অপরাধী ক্ষতিটি বুঝতে পারে এবং সহিংসতা ছেড়ে দিতে পারে। মহিলাদের পক্ষে ভয়কে পিছনে ফেলে রাখা সুবিধাজনক হবে, এমন একটি ভয় যে তারা এখনও নিন্দা এবং নিয়ন্ত্রণের আদেশের পরেও রয়েছে।
বিচারকদের মধ্যে কি এই রুটের প্রচার রয়েছে?
বিশাল সংখ্যাগরিষ্ঠরা জানে না যে পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার প্রক্রিয়াটি কী, এমনকি যে সম্প্রদায়গুলিতে পরিষেবা রয়েছে সেখানেও।