
ওল্ড আইবিজা কারাগার যেখানে এলমিরের মিথ্যা কথা শেষ হয়েছিল
1968 সালে, ওল্ড আইভিসা ডিটেনশন সেন্টার, বিখ্যাত হাঙ্গেরিয়ান আর্ট ফ্যালিফায়ার, প্রাক্তন আইভিসা সেন্টারে পৌঁছেছিলেন এলমির ডি হরি। সুবিধাগুলি আসলে কোনও কারাগার ছিল না, তবে আটককৃত এবং অপরাধীদের জন্য একটি সাধারণ আমানত ছিল। একজন আমেরিকান সংগ্রাহক বুঝতে পেরেছিলেন যে তিনি একটি মিথ্যা পিকাসো বিক্রি করেছেন এবং আমেরিকান ইউনিয়নে তাকে উদ্ধৃত করেছেন তখন চিত্রশিল্পী আইভিসায় চলে এসেছেন। সেখানে তাকে পুলিশ গ্রেপ্তার করেছিল। ১৯61১ সালে যখন তিনি পিটিয়েসের সর্বশ্রেষ্ঠ পৌঁছেছিলেন, তখন হাঙ্গেরিয়ান তার কাজগুলি নিয়ে বছরের পর বছর ধরে অব্যাহত রেখেছিলেন, একবার তিনি তার মিথ্যাচারের একটি ভাল অংশ আবিষ্কার করার পরে, তিনি ভ্যু এবং মাইসনারের আদালত কর্তৃক প্রয়োজনীয় উপায়ের অভাবের জন্য তদন্ত করতে শুরু করেছিলেন সাবসিস্ট এবং অপরাধীদের সাথে বাস করুন।
সেই সময়, ডি হরির দুটি হেরফেরকারী অংশীদার ছিল যারা তাকে বিশ্বজুড়ে অনুকরণ বিতরণ করতে সহায়তা করেছিল। এটি তার ব্যবসায়কে সমৃদ্ধ করেছে। তবে দ্বীপে জাল পৌঁছানোর ছয় বছর পরে, একদিকে ইমপ্রেশনবাদী হেনরি ম্যাটিসের কন্যা, এবং এক মিলিয়নেয়ার যার কাছে নকলটি একটি চিত্রকর্ম বিক্রি করেছিল, অন্যদিকে তারা এটিকে নিন্দা করেছিল। স্ক্যামারটি গ্রেপ্তার করা হয়েছিল এবং আইভিসায় কারাগারের পিছনে শেষ হয়েছিল।
জনসংখ্যা আইভিসেনকা তিনি কেন্দ্রের শিথিল শাসন সম্পর্কে অবগত ছিলেন, যা বন্দীদের ডাল্ট ভিলার মধ্য দিয়ে হেঁটে যাওয়ার অনুমতি দেয় যতক্ষণ না রিটার্ন অর্ডার না শোনা যায়: কেন্দ্রের প্রবেশদ্বার থেকে প্রহরীদের দ্বারা ‘পেলাও’ চিৎকার করে। স্পষ্টতই, বন্দিরা কিছুক্ষণের জন্য ‘তত্পর’ করতে হয়েছিল একমাত্র অভিভাবকের ধারণা ছিল যিনি এই সময়ে দ্বীপটির এই কারাগারের বিকল্পটি পর্যবেক্ষণ করেছিলেন।
“এলমির তার বন্ধুদের সাথে ডিটেনশন সেন্টার থেকে আড্ডা দিতেন যেন তারা কোনও বারে জড়ো হচ্ছে, তিনি নীচে, প্যাটিও -তে ছিলেন -যেখানে কমলা ছিল এবং তারা উপরের তলটির বারান্দায় ছিল,” একটি নিবন্ধ বর্ণনা করেছেন আইবিজা ডায়ারিও। পরে চিত্রশিল্পীটি ম্যালোরকার পেনিটেনটিরি সেন্টারে স্থানান্তরিত হয়, যেখানে তিনি চার মাস রয়ে গিয়েছিলেন এবং প্রাদেশিক আদালত তাকে বিচার করেছিলেন, যা তাকে ফ্রান্সে প্রত্যর্পণ করার বিকল্প হিসাবে বিবেচনা করেছিল।
এটি ঘটবে এই ভয়ে, ফলসফায়ার, যিনি ইউরোপের সেই মুহুর্তের সবচেয়ে গুরুত্বপূর্ণ চিত্রশিল্পীদের চিত্রকর্মগুলি পুরোপুরি পুনরুত্পাদন করেছিলেন, তিনি সান্ট জোসেপে বার্বিটুরেটসের (১৯6767) ওভারডোজ দিয়ে তার বাড়িতে জেল ছাড়ার পরে আত্মহত্যা করেছিলেন।
ডোমিনিকানরা আগত
সান্তা ললুসিয়ার ঘাঁটির নিকটে, বন্দীদের যে বিল্ডিংটি রেখেছিল তা সর্বদা সেই কাজটি করে না। ডোমিনিকানরা প্রায় এক শতাব্দী আগে (1592 সালে) শুরু হওয়া কিছু কাজের পরে 17 ম শতাব্দীর মাঝামাঝি থেকে তাদের দেয়ালে বাস করেছিল। তার পর থেকে, সান্টো ডোমিংগোর কনভেন্ট সন্ন্যাসীদের সেবা করেছিল, যারা সাগরের দিকে এবং ক্লিস্টারের আশেপাশেও ডানাগুলিতে সাজানো কোষগুলিতে রাত কাটিয়েছিল। ধর্মীয় লোকেরা অন্য একটি নির্ভরতা নিয়ে ব্যাকরণ নিয়ে পড়াশোনা করেছিল এবং সেই রেফেক্টরিতে খাওয়ানো হয়েছে যে আজ পুরাতন সেনোবিয়ামের সংরক্ষিত মূল ফ্রেস্কোসের অধীনে আইভিসার সমসাময়িক আর্ট অফ আইভিসা (এমইএসই) এর অস্থায়ী প্রদর্শনী রয়েছে।
উনিশ শতকের বাজেয়াপ্তকরণ এবং কনভেন্ট এসে পৌঁছেছিল, সন্ন্যাসীরা আড়াই শতাব্দীতে বাস করার পরে, 1838 সালে মেন্ডিজাবালের বিখ্যাত বাজেয়াপ্ত (1790-1853) এর বিখ্যাত বাজেয়াপ্ত করার সময় রাজ্যের হাতে চলে যায়। তাঁর দ্বিতীয় জীবন একটি আটক কেন্দ্র হিসাবে শুরু হয়েছিল। ২০০ 2006 সালে ক্যান বোটিনো (কনসেটরির বর্তমান সদর দফতর) খোলার আগ পর্যন্ত সিটি কাউন্সিলের সাথে সামঞ্জস্যপূর্ণ এমন একটি ফাংশন।
ছড়িয়ে ছিটিয়ে থাকা উত্স অপরাধীরা
তবে আবারও পিছনে, একদিন, একটি মিকলেট পরিকল্পনা, সান্ট মিকেলের বাসিন্দা, ডিটেনশন সেন্টারে একটি গাছ লাগিয়েছিলেন যা তাকে জনপ্রিয়ভাবে এবং একটি নির্দিষ্ট স্নিরের সাথে প্রাপ্য করে তুলেছিল, এর নাম নারানজো হোটেল। শাসনের প্রবৃত্তিরও কিছু করার ছিল। গাছটি যেখানে ছিল সেই প্যাটিওর কাছে তারা একটি স্কুলের জানালা দিয়েছিল এবং তাদের মাধ্যমে বাচ্চারা বন্দীদের কাছে কমিকস এবং সিগারেট ব্যয় করেছিল।
“এই প্রতিষ্ঠানের উঠোনে যে প্রথম শিক্ষণ বিদ্যালয়ের জানালাগুলি দিনের বেলা এবং বেশ কয়েকটি উন্মুক্ত রাত থেকে যায়, যা সহজেই কিছুটা স্বল্পতম চিন্তার দিন হতে পারে এবং এই ঘৃণা এড়াতে আমি মতামত থেকে আছি; তাদের সেরা রেজোলিউশন ব্যতীত, একটি তারের থ্রেড ফ্যাব্রিক যা প্রয়োজনীয় স্পষ্টতা বা বায়ুচলাচলকে বঞ্চিত করবে না এই উইন্ডোতে রাখা হবে এবং বারবার ঘটেছিল এমন ছেলেদের অবজেক্টের মাধ্যমে নিজেকে ফেলে দিতে সক্ষম হবে না এবং বন্দীদের ফাঁস রোধ করবে না। ”
কারাগারের পোশাকের এই বিবেচনাগুলি স্বাক্ষরিত এবং 28 মে 1877 সালে ভিলা শহরে প্রেরণ করা হয়েছে, বইটিতে প্রকাশিত হয়েছে অ্যারোপিয়েরো। একটি দৈত্যের ডিকনস্ট্রাকশনলেখক ও সাংবাদিক আইবিজান ক্রিস্টিনা আমান্ডা তুর (সিএটি) দ্বারা। স্পষ্টতই, একশো বছর পরে, শিক্ষার্থীরা বন্দীদের কাছে বস্তু চালু করতে থাকে।
ডাল্ট ভিলা ডিটেনশন সেন্টারের দিনের দিনে খুব আলাদা উত্সযুক্ত বন্দীদের একটি খাঁটি এবং কঠোর সহাবস্থান নিয়ে গঠিত। “আমি পূর্ণ ছিলাম কুইনকুইসতাদের মধ্যে অনেকে নিরক্ষর এবং মাদকের ইস্যু দ্বারা তালাবদ্ধ, ”আমান্ডা তুর বলেছেন। জিপসি নৃগোষ্ঠীর অনেক লোকও ছিলেন, যারা খেজুর এবং ফ্ল্যামেনকো স্প্রি খেলতে দিনগুলি কাটিয়েছিলেন।
বাদ্যযন্ত্র
আমেরিকান জুলস মর্টন আব্রামোভিটসের পুত্র বলেছেন, “কখনও কখনও, সংগীত প্রতিযোগিতা যা সর্বদা জিতেছিল তা সংগঠিত হয়েছিল।” একটি বাড়িতে ফরাসী শিক্ষার্থী হত্যার অভিযোগে অভিযুক্ত হওয়ার পরে ১৯6767 সালে তাঁর বাবা এই কেন্দ্রে প্রবেশ করেছিলেন পৃষ্ঠাগুলি সন্ত জর্ডির। ভাল পরিবারের একজন মেডিকেল শিক্ষার্থী জুলস এই জাতীয় লোক বা বাস্তবতার সাথে অভ্যস্ত ছিল না। পরে, এক বছর কারাগারে যাওয়ার পরে, এটি আবিষ্কার করা হয়েছিল যে এটি নির্দোষ।
আরসিউইউ হিস্ট্রিক ডি’ভিসা প্রথম ফোর্মেন্তেরা, ফ্যানি তুরের পরিচালক, তবে এই প্রমাণ করেছেন যে, “সাধারণভাবে প্রহরীদের দ্বারা শেখানো শৃঙ্খলাটি কিছুটা নরম ছিল।” তুর কেন্দ্রের উপস্থিতিও বর্ণনা করেছেন: পুরানো ক্লিস্টারের প্রতিটি তোরণ বন্দীদের জন্য একটি কোষে পরিণত হয়েছিল। এটি 1848 সাল থেকে 1984 সাল থেকে ছিল, যখন পেনিটেনটিরি সেন্টারগুলির আধুনিকীকরণ পরিকল্পনার সাথে বর্তমান সিএএস মিউট কারাগারটি খোলা হয়েছিল।
তারপরে, ভিলা-এর মেয়র হিসাবে আইভিসা শহরটি পরিচিত-, অ্যাডল্ফো ভিলালঙ্গা ফাজার্নাস (1983-1987), সংস্কার করা হয়েছিল এবং স্যান্টো ডোমিংগোর প্রাক্তন কনভেন্টের মূল দিকটি পুনরুদ্ধার করতে চেয়েছিলেন। এটি ডাল্ট ভিলার একটি historic তিহাসিক ভবনের জন্য অন্য যুগের সূচনা ছিল, পুরোটি রাখে এমন অনেকের মতো, ১৯৯৯ সালে ইউনেস্কোর দ্বারা বিশ্ব heritage তিহ্য ঘোষণা করেছিল।
এল পেরিওডিকো ডি আইবিজার সাথে এক সাক্ষাত্কারে তাঁর পুত্র এনরিক ভিলালঙ্গার মতে ভিলালঙ্গা স্বাধীনভাবে কাজ করেছিলেন, যদিও সময়ের দ্বিপক্ষীয়তা তার ধারাবাহিকতায় বাধা সৃষ্টি করেছিল। অন্যান্য কীর্তিগুলির মধ্যে, মেয়র লা পাজ পার্ক প্রকল্পের প্রচার করেছিলেন, সিঁড়িগুলি তৈরি করেছেন যা সিটি কাউন্সিলের সাথে সোটো হয় এবং সি’ইক্সামলার উদ্যানগুলিও তৈরি করে।
প্রাক্তন পেনিটেনটারি সেন্টারের কাজ চলাকালীন চিত্রগুলিতে, মেয়র খিলানগুলির সামনে পোজ দিচ্ছেন, যেখানে বারগুলি এখনও অনুধাবন করা হয়, প্রায় প্রায় অর্ধেক ধসে অর্ধেক ধসে পড়ে।
যখন বর্তমান কারাগারটি তার দরজা খুলেছিল, তখন এটির মোট ষাট প্রতিরোধমূলক বন্দীদের ক্ষমতা ছিল, যা 55 টি কোষে বাস করত, বেশিরভাগই পৃথক। তবে, বন্দীদের প্রগতিশীল বৃদ্ধির ফলে কোষগুলিকে দুই বন্দিদের মধ্যে বিভক্ত করা হয়েছিল, যার সক্ষমতা ১১০ টি আসনে উন্নীত করে, ডায়ারিও ডি আইবিজায় প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে।
তবে 90 এর দশকে, দ্বীপে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কারাগারে একটি ক্রমবর্ধমান স্যাচুরেশন ভোগ করতে শুরু করে, বিশেষত গ্রীষ্মে, স্থানীয় সংবাদপত্রটি ব্যাখ্যা করে। একটি চাপ যা কেবল একটি অনিয়মিত পরিস্থিতিতে বিদেশীদের প্রত্যাবাসন বাস্তবায়নের সাথে মুক্তি পেয়েছিল। পরিমাপটি পেশাকে স্থিতিশীল করেছিল, যা ১১৫ জন বন্দী হয়ে ওঠে।
আজ, কারাগারের আধিকারিকদের অভাব এবং ক্রমবর্ধমান বন্দীদের সংখ্যা উত্তেজনা অব্যাহত রয়েছে, বিশেষত গ্রীষ্মে (একই 90 হিসাবে), পরিষেবার সক্ষমতা। সর্বোপরি, দ্বীপে আবাসনগুলির ভিত্তি এবং আন্তর্জাতিক মাদক পাচার থেকে চর্বিযুক্ত মাছের আগমনের ভিত্তিতে যা কখনও কখনও শ্রমিকদের সাথে তাদের মোকাবেলা করার পর্যাপ্ত উপায় ছাড়াই পেনিটেনটিরি সেন্টারে আসে।