
এমএনএসি হেলিওস গমেজের ব্যক্তিগত সংগ্রহ অর্জন করেছে, রিপাবলিকান পোস্টার যিনি মডেলটিতে ‘জিপসি চ্যাপেল’ এঁকেছিলেন
ন্যাশনাল মিউজু ডি আর্ট ডি কাতালুনিয়া (এমএনএসি) আজ একটি গুরুত্বপূর্ণ কোলেসি উপস্থাপন করেছে যা জাদুঘরটিকে চিত্রশিল্পী এবং কার্টেলিস্ট হেলিওস গামেজের রেফারেন্স সেন্টার হিসাবে রাখে, 20 এবং 30 এর দশকে অ্যাভেন্ট -গার্ডি শিল্পী এবং আইবেরিয়ান গ্রাফিক্সের সর্বোচ্চ এক্সপোনেন্টে এবং আইবেরিয়ান গ্রাফিক্সের সর্বোচ্চ এক্সপোনেন্টে এবং এর সর্বোচ্চ এক্সপোনেন্টে আইবেরিয়ান গ্রাফিক্সের সর্বাধিক এক্সপোনেন্টে এবং বিংশ শতাব্দীর প্রথমার্ধ। এটি প্রায় ত্রিশটি কাজ – ছয়টি তেল, 27 টি অঙ্কন এবং একটি বই – যা শিল্পীর ইতিমধ্যে শিল্পীর অধিকারী তিনটি কাজকে একত্রিত করে, তাই পুরোটি এখন গোমেজের বৃহত্তম মাটিয়াল সংগ্রহ হয়ে যায়।
জিপসিয়ন সেভিলিতে জন্মগ্রহণ করেছিলেন এবং ১৯৫6 সালে বার্সেলোনায় বার্সেলোনায় মারা যান, ৫০ জন মৃত্যুর পরে বার্সেলোনা মডেল কারাগারে থাকার পরে তাঁর পুত্র, সংগ্রাহক এবং or তিহাসিক স্মৃতি গ্যাব্রিয়েল গেমেজের কর্মী উত্তরাধিকারী উত্তরাধিকারী। পেপে সেরার যাদুঘরের পরিচালক জানিয়েছেন, এটি অবশেষে রিনা সোফিয়া যাদুঘরের মতো অন্যান্য প্রতিষ্ঠানের সামনে এমএনএসি অফারকে চড় মারার সিদ্ধান্ত নিয়েছে।
সেররা উল্লেখ করেছেন যে এটি “কাতালোনিয়ার স্তরের একজন সত্যই গুরুত্বপূর্ণ শিল্পী এবং রাজ্যের বাকী অংশ থেকেও একটি খুব সক্রিয় জীবন যা সেই সময়ের বিপ্লবী শিল্পীর আদর্শের প্রতিনিধিত্ব করে।” তিনি আরও যোগ করেছেন যে তিনি “সমস্ত কারণেই কেবল শব্দের সাথেই নয়, সশস্ত্র সংগ্রামের সাথেও প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।” এই অর্থে, গোমেজ উভয় সাংস্কৃতিক এবং বিপ্লবী সংগ্রামে খুব সক্রিয় ছিলেন, নৈরাজ্যবাদী এবং কমিউনিস্ট এবং ইউজিটি এবং পিসিই বা পিএসইউসি উভয়ের সদস্য উভয়ই অসংখ্য ইভেন্টে অংশ নিয়েছিলেন।
70 এবং 80 কমিক পূর্ববর্তী
সেররা কার্টুনিস্ট এবং পোস্টার হিসাবে গামেজের গুরুত্বকেও উল্লেখ করেছেন: “হেলিওস গমেজ হলেন অ্যাভান্ট -গার্ডের একটি গুরুত্বপূর্ণ চিত্রশিল্পী ছাড়াও, আধুনিক কমিকের পূর্বসূরী যা 70 এর দশকের শেষ থেকে হ্যাচ করে এবং 80 এর দশকে একীভূত হয়” ” । “এমএনএসি যে সংগ্রহটি গ্রহণ করে তা সংগ্রহ থেকে অধ্যয়ন করতে হবে যে 70 এবং 80 এর দশকের কমিক কীভাবে এই গুরুত্বপূর্ণ শিল্পী দ্বারা খুব কম পরিচিত হিসাবে প্রভাবিত হয়।”
অবশেষে, পরিচালক “এই আত্মবিশ্বাসকে আন্ডারলাইন করেছেন যে যাদুঘরটির সম্প্রসারণের ঘোষণাটি বেশিরভাগ সংগ্রাহক যারা অনুদান দেওয়ার কথা ভাবছিলেন তাদের মধ্যে উত্পন্ন হয়েছে।” “এই অর্থে,” তিনি চালিয়ে যান, “গ্যাব্রিয়েল [el hijo del artista, propietario de la colección donada] তিনি পছন্দ করেছেন যে সংগ্রহটি এমএনএসি -তে অন্যান্য যাদুঘরের তুলনায় একটি বিনয়ী বিবেচনার জন্য রাখা উচিত যা সম্ভবত আরও বেশি সুবিধা ছিল। ”সেররা মাদ্রিদের কাছ থেকে প্রাপ্ত সংগ্রাহকের দ্বারা আশ্বাসপ্রাপ্ত অফারগুলিকে বোঝায়।
‘জিপসি চ্যাপেল’, পুনরায় আবিষ্কার করা হয়েছে
তাঁর অংশের জন্য গ্যাব্রিয়েল গামেজ, শিল্পীর পুত্র এবং সংগ্রহের উপস্থাপনায় দাতা হিসাবে উপস্থিত, তাঁর আত্মবিশ্বাস প্রকাশ করেছেন যে এমএনএসি তার বাবার কাজের জন্য কীভাবে প্রাপ্য তা হোস্ট করবে। তিনি জেনারেলিট্যাট সংস্কৃতি মন্ত্রী, সানিয়া হার্নান্দেজকেও ধন্যবাদ জানাই, তাঁর বাবা 50 এর দশকে মডেল কারাগারে আঁকা ফ্রেস্কোগুলি পুনরুদ্ধার করার জন্য তাঁর উদ্যোগ এবং এটি হিসাবে পরিচিত জিপসি চ্যাপেল
এটি এমন একটি কোষে আঁকা ম্যুরালগুলির একটি সিরিজ যা মৃত্যুদণ্ডপ্রাপ্তদের জন্য চ্যাপেল হিসাবে ব্যবহৃত হত। মুরালগুলি কিছু বৈশিষ্ট্যযুক্ত অক্ষর দেখায় জিপসিসব্ল্যাক অ্যাঞ্জেলস সহ এবং ১৯৯৯ সাল পর্যন্ত কক্ষে রয়ে গিয়েছিলেন। স্বাস্থ্যকর কারণে অভিযোগ করে জেনারেলিটাতের বিচার মন্ত্রক তাদেরকে পেইন্ট দিয়ে cover াকতে নির্দেশ দিয়েছিল।
গ্যাব্রিয়েল গামেজ আশ্বাস দিয়েছেন যে তত্কালীন বিচারমন্ত্রী গিস্পার্টের আদেশে তারা covered াকা পড়েছিলেন, “একটি গুরুত্বপূর্ণ শৈল্পিক এবং historical তিহাসিক স্মৃতি heritage তিহ্যকে আড়াল করার জন্য তার বন্ধের সময় জেলটি ভেঙে ফেলতে সক্ষম হওয়ার জন্য” এবং এভাবে প্রশাসনিক বাধা ছাড়াই তৈরি করা। গত ডিসেম্বরে, সংস্কৃতি মন্ত্রীর সিদ্ধান্তের জন্য ধন্যবাদ, ডিক্যাপেশন কাজ করে আবার চিত্রগুলি আবিষ্কার করতে শুরু করে।
একটি উপন্যাস জীবন
অ্যান্ডালুসিয়ান জিপসি শিল্পী হেলিওস গমেজ রদ্রিগেজ (সেভিলা, ১৯০৫-বার্সেলোনা, ১৯ সেপ্টেম্বর, ১৯৫6) এর জীবন স্পেনের বিংশ শতাব্দীর প্রথমার্ধের খাঁটি historical তিহাসিক উপন্যাস এবং ইউরোপেও। “রেড টাই শিল্পী” নামে পরিচিত, তিনি ছিলেন ফ্রাঙ্কোবাদী ইউনিয়নবাদী, চিত্রশিল্পী, পোস্টারিস্ট এবং স্প্যানিশ জিপসি কবি, বিংশ শতাব্দীর গোড়ার দিকে শৈল্পিক অ্যাভেন্ট-গার্ডের প্রতিনিধি।
অন্যতম traditional তিহ্যবাহী জিপসি পরিবারগুলিতে ত্রিভানা পাড়ায় জন্মগ্রহণকারী, তিনি কার্টুজা কারখানায় চিত্রশিল্পীর সহকারী হিসাবে কাজ করার সময় শিল্প বিদ্যালয় অফ আর্টস অ্যান্ড ক্রাফটস -এ তাঁর নেটিভ সেভিলিতে পড়াশোনা করেছিলেন এবং রাতে রাতের বেলা চারুকলা কোর্সগুলিতে অংশ নিয়েছিলেন।
তিনি শীঘ্রই তাঁর রাজনৈতিক ও শৈল্পিক উদ্বেগ নিয়ে বহনকারী বার্সেলোনায় চলে আসেন এবং ১৯৩৩ সালে তিনি সিএনটিতে যোগদান করেন এবং নৈরাজ্যবাদী পত্রিকা মুক্ত পৃষ্ঠাগুলিতে প্রকাশ করতে শুরু করেন। 1925 সালে তিনি কুরসাল ক্যাফেতে কিউবিস্ট স্টাইলে তার প্রথম চিত্রের প্রদর্শনী করেছিলেন é যাইহোক, রিবেরার চাচাত ভাইয়ের আগমনের সাথে এবং তাঁর নৈরাজ্যবাদী মতামতের কারণে, তিনি ১৯২27 সালে প্যারিসে নির্বাসিত হতে বাধ্য হন, সেখান থেকে তিনি ফ্রান্স থেকে বহিষ্কারের পরে বহিষ্কারের পরে বিভিন্ন ইউরোপীয় শহরগুলিতে ভ্রমণ করেছিলেন নৈরাজ্যবাদী স্যাকো এবং ভানজেটি।
তিনি প্রথমে ব্রাসেলসে বসতি স্থাপন করেছিলেন যেখানে তিনি বইটি চিত্রিত করেছিলেন রিয়েন কুইন হোমমে ম্যাক্স ডিউভিলের। তিনি তখন আমস্টারডাম এবং ভিয়েনার ঘোড়ার পিঠে থাকেন এবং ইউএসএসআরে দুই মাস ব্যয় করেন। 1929 সালে এটি ওয়েমারের প্রজাতন্ত্রের বার্লিনে অবতরণ করেছিল, যেখানে এটি টাইপোগ্রাফি এবং ইন্টিরিওর ডিজাইনে গঠিত হয় এবং বার্লিনার টেজব্ল্যাটের মতো কিছু মিডিয়াতে প্রকাশ করে। 1930 সালে তিনি জার্মান রাজধানীতে তাঁর প্রথম আঁকার প্রথম অ্যালবাম প্রকাশ করেছিলেন, ক্রোধের দিন“বিশ্ব ফ্যাসিবাদের সমস্ত ক্ষতিগ্রস্থদের” উত্সর্গীকৃত এবং ফরাসি নোবেল পুরষ্কার রোমেন রোল্যান্ড দ্বারা প্রসারিত। সেই সময়, সমালোচনা এর স্টাইলটি জার্মান এক্সপ্রেশনিস্ট চিত্রশিল্পী জর্জেস গ্রোসের সাথে সম্পর্কিত।
রিভেরা হেলিওস গামেজ বার্সেলোনায় ফিরে আসার পরে প্রিমোর স্বৈরশাসনের পরে, সেখানে তিনি সংবাদপত্রগুলিতে সহযোগিতা করেছেন ল’নফিসিয়, লা রামবলা, লা ব্যাটেল, এল’আনরা, বলিভর, স্টাডিজ এবং নতুন স্পেন, যার জন্য তিনি বিভিন্ন কভার এবং চিত্র আঁকেন । 1930 সালে, ইউরোপে ফ্যাসিবাদী জরুরি অবস্থার আগে তিনি ইশতেহারটি চালু করেন কেন আমি নৈরাজ্যবাদ থেকে যাই এবং তিনি শ্রম ও কৃষক ব্লকের দিকে ইঙ্গিত করে কাতালান-বল্লার কমিউনিস্ট ফেডারেশনে চলে যান। তবে আবার তাকে তাঁর উদারপন্থী আদর্শিক প্রবণতার জন্য বহিষ্কার করা হয়েছে।
দ্বিতীয় স্পেনীয় প্রজাতন্ত্রের ঘোষণা করা হলে, গোমেজ বার্সেলোনায় মহিলা কারাগারে হামলায় অংশ নেন। পুলিশ দ্বারা নির্যাতিত হয়ে তিনি মাদ্রিদকে পালিয়ে যান, যেখানে তিনি পিসিইতে যোগদান করেন এবং মুন্ডো ওব্রেরো ম্যাগাজিনে সহযোগিতা শুরু করেন। তাকে গ্রেপ্তার করা এবং মাদ্রিদে কারাবন্দী করার পরে এবং পরে জ্যানে স্থানান্তরিত হওয়ার অল্প সময়ের মধ্যেই।
মুক্তি পাওয়ার পরে, তিনি ব্রাসেলস এবং সেখান থেকে মস্কোতে ভ্রমণ করেন, ইউএসএসআরের 25 তম বার্ষিকী উপলক্ষে সর্বহারা শিল্পীদের আন্তর্জাতিক কংগ্রেসে আমন্ত্রণ জানিয়েছিলেন। 1933 সালে তিনি মস্কোর পুশকিন মিউজিয়ামে প্রদর্শন করেছিলেন এবং তাঁর পোস্টার সিরিজ সম্পাদনা করেছেন স্পেনীয় বিপ্লব। 1934 সালে তিনি বার্সেলোনায় ফিরে আসেন 1934 বিপ্লবে অংশ নিতে, এটি একটি নতুন আটক এবং একটি কারাগারের জাহাজে প্রবেশ, যেখানে তিনি তার তৃতীয় সিরিজ তৈরি করবেন, ভিভা অক্টোবর, তিনি যে ইভেন্টগুলি জীবিত ছিলেন তাদের জন্য উত্সর্গীকৃত।
গৃহযুদ্ধের সূত্রপাতের পরে, তিনি ইউজিটি -র রাজনৈতিক কমিশনার নিযুক্ত হন এবং আইবিজা এবং ম্যালোরকা মুক্তি দেওয়ার লক্ষ্যে একটি কলাম আয়োজনের জন্য দায়বদ্ধ। অ্যারাগনের সামনের দিকে তার বিরুদ্ধে একজন ক্যাপ্টেনকে তার পাশে হত্যা করে পালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে মাদ্রিদ প্রতিশোধ এড়াতে। তিনি ১৯৩37 সালে পিএসইউসি -র সংস্পর্শে এসেছিলেন এবং ট্রটস্কিস্ট এবং লিবার্টেরিয়ানদের অভিযোগে অভিযুক্ত স্ট্যালিনবাদীদের দ্বারা নির্যাতিত হন।
1939 সালে দুর্নি কলামে সংস্কৃতির প্রতিনিধি হতে হবে যেখানে সংবাদপত্রটি নির্দেশ দেয় সামনে। তিনি বার্সেলোনায় দুরীর প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এই সংস্থার জন্যও দায়বদ্ধ ছিলেন। রিপাবলিকান পরাজয়ের পরে, তিনি ফ্রান্স এবং আলজেরিয়ার বিভিন্ন ঘনত্বের শিবিরের মধ্য দিয়ে গিয়েছিলেন এবং শেষ পর্যন্ত স্পেনে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন, যেখানে তিনি ধারাবাহিকভাবে কারাবন্দী হয়েছিলেন।
মডেলটি প্রবেশ করুন এবং ছেড়ে দিন, 1950 সালে প্রদর্শনী সহ কারাগারের বিকল্প করুন এটি অস্পষ্ট কারণগুলির জন্য কারাবরণ করা হয়। এই শেষ সময় বিখ্যাত জিপসি চ্যাপেল মৃত্যুর পাভেলনে সাজা। অবশেষে, এটি 1954 সালে কারাগারের শর্তের কারণে খুব অবনতিযুক্ত স্বাস্থ্যের সাথে প্রকাশিত হয়। তিনি 1956 সালে মারা যান।