মরক্কোর নতুন পারিবারিক আইনের মূল সংশোধনী যা বহুবিবাহ বজায় রাখে
মরোক্কান সরকার এই মঙ্গলবারের দীর্ঘ প্রতীক্ষিত সংস্কারের প্রধান সংশোধনী উপস্থাপন করেছে পারিবারিক কোড যেমন বহুবিবাহের বিধিনিষেধ এবং মেয়েদের বিবাহ, তবে এই সংস্কারগুলি পুরুষ ও মহিলাদের মধ্যে উত্তরাধিকারের সমতার দাবিকে অন্তর্ভুক্ত করে না কারণ তারা কোরানের বিরোধিতা করে, যদিও বিকল্পগুলি নির্ধারণ করা হয়েছে।
পারিবারিক আইনের সংস্কার, যা ‘মুদাওয়ানা’ নামে পরিচিত এবং এতে কিছু নিয়ম রয়েছে যা ‘শরিয়া’ (ইসলামী আইন) এর উপর ভিত্তি করে মরক্কোর মুসলমানদের মধ্যে ব্যক্তিগত ও সম্পত্তির সম্পর্ক নিয়ন্ত্রণ করে। এক বছর আগে মুক্তি পায় -মরোক্কোর রাজা মোহাম্মদ ষষ্ঠ কর্তৃক বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত একটি কমিশনে নিয়োগের পর- এবং এটি দেশের উদার ও রক্ষণশীল সেক্টরের মধ্যে বিতর্ক ও বিতর্কের বিষয় ছিল।
এইগুলি হল সবচেয়ে বিতর্কিত নিবন্ধ যা নতুন সংশোধনে সংশোধন করা হয়েছে:
- উত্তরাধিকার: 2004 সালের ‘মুদাওয়ানা’ অনুসারে, উত্তরাধিকার ‘শরিয়া’ দ্বারা পরিচালিত হয় যা সমর্থন করে যে বোন তার ভাইদের তুলনায় অর্ধেক উত্তরাধিকারী হয়। মরক্কোর পারিবারিক কোড একটি জটিল কোটা পদ্ধতির মাধ্যমে এই নিয়ম অনুসরণ করে যা মৃত ব্যক্তির সাথে তাদের সম্পর্ক অনুসারে পরিবারের প্রতিটি সদস্য উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত শেয়ারকে সংজ্ঞায়িত করে। এই সাধারণ নীতির পাশাপাশি, ‘তসিব’ নিয়মটি অন্তর্ভুক্ত করা হয়েছে, যার মাধ্যমে, কোনও পুরুষ সন্তান না থাকার ক্ষেত্রে, মৃত ব্যক্তির নিকটতম পুরুষ আত্মীয়রা উত্তরাধিকারে প্রবেশ করে। যদি কোনও পুরুষ সন্তান না থাকে তবে উত্তরাধিকারের বেশিরভাগই নিকটতম পুরুষদের কাছে যায়, যেমন চাচা এবং কাজিন (শেষ নাম)।
একজন ব্যক্তি শুধুমাত্র তার সম্পদের এক তৃতীয়াংশের জন্য উইল করতে পারেন এবং এই পরিমাণ বৈধ উত্তরাধিকারীদের কাছে হস্তান্তর করতে পারবেন না, যারা শরিয়া দ্বারা প্রতিষ্ঠিত (উদাহরণস্বরূপ, সন্তান, স্ত্রী, পিতামাতা এবং কিছু ক্ষেত্রে চাচা, চাচাতো ভাই এবং পৈতৃক নাতি-নাতনি)। -পৈতৃক উপাধিটি প্রাধান্য পায়-)।
অধিকন্তু, অনুচ্ছেদ 332 একজন মুসলিম এবং অমুসলিমদের মধ্যে উত্তরাধিকারের অধিকারকে নিষিদ্ধ করে। নতুন প্রস্তাবটি এই ডিভাইসগুলিকে পরিবর্তন করে না তবে উত্তরাধিকার থেকে বৈবাহিক বাড়িকে বাদ দিয়ে নারীবাদী আন্দোলনের দাবিগুলির সাথে পুনর্মিলন করার চেষ্টা করার বিকল্পগুলি নির্ধারণ করে এবং পিতামাতাদের বৈধ উত্তরাধিকারী হওয়া সত্ত্বেও তাদের কন্যাদের তাদের সম্পত্তির একটি উইল বা দান করার অনুমতি দেয়। . .
বিভিন্ন ধর্মের পত্নীর ক্ষেত্রে উত্তরাধিকারের বিষয়ে, নতুন প্রবিধানগুলি একটি নতুন সূক্ষ্মতা প্রবর্তন করে যা দান এবং উইলের মাধ্যমে একজন মুসলিম এবং একজন অমুসলিম পত্নীর মধ্যে উত্তরাধিকারের অনুমতি দেয়।
- বহুবিবাহ: 2004 সালের ‘মুদাওয়ানা’-এর 40, 41 এবং 42 অনুচ্ছেদ অনুসারে, বহুবিবাহ বৈধ কিন্তু বিধিনিষেধ সহ, যেহেতু স্ত্রীর সম্মতি এবং বিচারকের একটি রায় যে তার উভয় পরিবারকে সমর্থন করার জন্য আর্থিক সংস্থান রয়েছে তা বাধ্যতামূলক। ন্যায়সঙ্গতভাবে (সকল ক্ষেত্রে ভরণপোষণ, বাসস্থান এবং সমতা)। নতুন আইন বহুবিবাহ বজায় রাখে তবে এটিকে আরও সীমাবদ্ধ করে স্ত্রীর বন্ধ্যাত্ব বা একটি অসুস্থতা যা তাকে যৌন সম্পর্ক করতে বাধা দেয়।
- বিবাহ থেকে জন্মগ্রহণকারী শিশু: 148 ধারায় বলা হয়েছে যে পিতার একটি অবৈধ ফিলিয়েশন বৈধ ফিলিয়েশনের কোন প্রভাব সৃষ্টি করে না, অর্থাৎ বিবাহের ফলে জন্ম নেওয়া একটি শিশুর পিতৃত্বের অধিকার নেই (সিভিল রেজিস্ট্রেশন, পেনশন, হেফাজত, উত্তরাধিকার… ) জৈবিক পিতা অনুরোধ করলেও নয়। এই প্রবিধানটিও সংশোধন করা হয়নি তবে কিছু নতুন ব্যবস্থা অন্তর্ভুক্ত করা হয়েছে যেমন জৈবিক পিতামাতাদের বিবাহের কারণে জন্ম নেওয়া তাদের সন্তানকে সমর্থন করতে বাধ্য করা, যারা তাদের পিতামাতার কাছ থেকে উইল বা দানের মাধ্যমে উত্তরাধিকারী হতে পারে।
- বাল্য বিবাহ: পূর্ববর্তী আইনের 20 অনুচ্ছেদটি প্রতিষ্ঠিত করে যে পারিবারিক বিচারক নাবালকের পিতামাতা বা আইনী অভিভাবকের সাক্ষাৎকার নেওয়ার পরে এবং একটি চিকিত্সা বিশেষজ্ঞের মতামত এবং একটি সামাজিক তদন্তের আশ্রয় নেওয়ার পরে যুক্তিযুক্ত সিদ্ধান্তের মাধ্যমে 18 বছরের কম বয়সী নাবালকদের বিবাহের অনুমোদন দিতে পারেন৷ 2004 সালের আইন অপ্রাপ্তবয়স্কদের বিয়ের জন্য ন্যূনতম বয়স নির্ধারণ করে না। নতুন সংস্কার অপ্রাপ্তবয়স্কদের বিবাহকে 17 বছর বয়সের মধ্যে সীমাবদ্ধ করে এবং এটি একটি ব্যতিক্রম রয়ে গেছে তা নিশ্চিত করার জন্য শর্তগুলির সাপেক্ষে।
- বিবাহ: নতুন পাঠ্য কিছু অগ্রগতি স্বীকার করে যা বৈবাহিক সম্পর্কের সময় অর্জিত সম্পদের বিকাশে অবদান হিসাবে বাড়ির মধ্যে স্ত্রীর কাজকে বিবেচনা করে।
- ডিভোর্স: 2004 সালের পারিবারিক আইনে, বিবাহবিচ্ছেদের বেশ কয়েকটি মামলা রয়েছে (অপরিবর্তনযোগ্য, প্রত্যাহারযোগ্য, পারস্পরিক চুক্তি ছাড়া, মহিলার অনুরোধে…), কিন্তু নতুন প্রস্তাব এই মামলাগুলিকে সরল করে এবং পারস্পরিক চুক্তির মাধ্যমে বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে সীমাবদ্ধ করে এবং স্বামী/স্ত্রীর একজনের উদ্যোগে বিবাহবিচ্ছেদ।
- পিতামাতার আইনি অভিভাবকত্ব: 236 অনুচ্ছেদে বলা হয়েছে যে পিতা তার সন্তানদের বৈধ অভিভাবক, যদি না তাকে আদালতের রায়ে বা তার মৃত্যুর পরে অক্ষম ঘোষণা করা হয়। এবং পিতার পক্ষ থেকে বাধা থাকলে তার সন্তানদের জরুরী বিষয়গুলি পরিচালনা করার অধিকার মায়ের রয়েছে। এর পরিণতি হল যে মা, বিবাহিত এবং তালাকপ্রাপ্ত উভয়েরই সমস্ত ধরণের পদ্ধতির জন্য পিতার সম্মতি প্রয়োজন, যেমন স্কুল পরিবর্তন, পাসপোর্ট পাওয়া, একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা ইত্যাদি। কিন্তু নতুন সংস্কার অনুসারে নারীদের আর তাদের স্ত্রীর সম্মতির প্রয়োজন নেইএসব ক্ষেত্রে যেহেতু বিচ্ছেদ ঘটলে প্রথমবারের মতো মায়েদের তাদের নাবালক সন্তানদের ওপর আইনি অভিভাবকত্ব দেওয়া হয়েছে এবং তারা ফিরে এলে তাদের নাবালক সন্তানদের ওপর নারীদের অভিভাবকত্ব ও অভিভাবকত্ব প্রত্যাহার না করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিয়ে করতে