ভোগ ম্যাগাজিনের কভারগুলি চিত্রিত করেছিলেন এবং তাঁর যাদুঘর ছাড়াই মারা গেছেন

ভোগ ম্যাগাজিনের কভারগুলি চিত্রিত করেছিলেন এবং তাঁর যাদুঘর ছাড়াই মারা গেছেন

এডুয়ার্ডো গার্সিয়া বেনিটো ১৯৮১ সালের ডিসেম্বরে নব্বই বছর নিয়ে মারা যান। তিনি তাঁর জীবনের অংশ হওয়ায় তাঁর চারপাশের সংস্কৃতির ব্যক্তিত্বের সাথে তাঁর একটি সাধারণ জানাজা ছিল। স্বীকৃত, তবে এত কিছু নয়। এডুয়ার্ডো গার্সিয়া বেনিটো – যিনি ‘বেনিটো’র সাথে তাঁর রচনাগুলি স্বাক্ষর করেছিলেন তিনি হলেন ভ্যালাদোলিড শিল্পী যিনি বিংশ শতাব্দীতে সবচেয়ে বড় আন্তর্জাতিক কেরিয়ার ছিলেন, তিনি তাঁর সমস্ত কেরিয়ারে ফাউভিজম, কিউবিজম, ফিউচারিজম, এক্সপ্রেশনবাদ এবং আর্ট ডেকোর প্রবণতা রেখেছিলেন এবং ইন্টারোয়ার সময়কালের সেরা পরিচিত আর্ট ডেকোর স্প্যানিশ শিল্পী ছিলেন। “এটি সত্য যে আপনি বেনিটোর একটি কাজ দেখেন এবং তাৎক্ষণিকভাবে এটি স্বীকৃতি দেন না, কারণ তাঁর একটি স্টাইলও ছিল না,” ব্লাঙ্কা গার্সিয়া ভেগা histor তিহাসিক ব্যাখ্যা করেছেন, যিনি তাঁর শৈশবে বেনিটোর সাথে ব্যক্তিগত সম্পর্ক রেখেছিলেন। তিনি জোর দিয়েছিলেন, “আপনি প্যারিসে তাঁর কাজ নিয়ে কোনও ‘বেনিটো’ সনাক্ত করতে পারেন নি, তবে ম্যাগাজিনগুলির প্রচ্ছদ সহ,” তিনি জোর দিয়েছিলেন।

তবে প্রতিশ্রুতি অনুসারে তিনি তাঁর নিজস্ব আধুনিকতাবাদী যাদুঘর ছাড়াই মারা গিয়েছিলেন এবং অর্থনৈতিক অসুবিধায় তাঁর শেষ বছরগুলি বেঁচে ছিলেন। বেনিটো 20 এর প্যারিসের জাঁকজমকপূর্ণ বাস করতেন ভোগ এবং ভ্যানিটি ফেয়ার। তিনি দু’বার নষ্ট করে দিয়েছিলেন এবং সমসাময়িক যাদুঘরের প্রতিশ্রুতি দ্বারা পরিচালিত ভালাদোলিডে ফিরে এসেছিলেন এবং এই ভেবে যে প্রতিষ্ঠানগুলি দ্বারা স্বীকৃত হবে, যার জন্য তিনি পরে উপেক্ষা করেছেন বলে মনে করেছিলেন।

তাঁর মৃত্যুর ত্রিশ বছর পরে, ভ্যালাদোলিড সিটি কাউন্সিল একটি প্রদর্শনীর আয়োজন করেছিল যা বেনিটোর কিছু রচনা সংকলন করেছিল, তবে এটি ডিপুটাসিয়েন দে ভ্যালাদোলিড ধরে যে তালিকাটি পুরোপুরি উপেক্ষা করেছিল। প্রাদেশিক প্রশাসনের এডুয়ার্ডো গার্সিয়া বেনিটো দ্বারা 212 টি রচনা রয়েছে, যারা শিল্পী দ্বারা সজ্জিত ছিলেন এবং তাঁর শৈল্পিক কেরিয়ারের বিভিন্ন যুগ, শৈলী এবং কৌশলগুলি কভার করেছিলেন।

এখন, গডোফ্রেডো গারাবিতো ফাউন্ডেশন ভার্চুয়াল বাস্তবতার মাধ্যমে বেনিটোকে সম্মান করতে চায়। 2024 সালের ডিসেম্বরে, এই ভাল্লাদোলিড শিল্পীর (বেশিরভাগ ডিপুটাসিয়ান সংরক্ষণাগার থেকে) 41 টি রচনা ভ্যালাদোলিডের প্যাশন রুমে দেখা হয়েছিল। চার দিনের জন্য হাজার হাজার চিত্র এবং ভিডিওগুলি সিটি কাউন্সিলকে এখনও যে কক্ষে রাখতে হবে তা ভার্চুয়াল বাস্তবতার মাধ্যমে স্থায়ী প্রদর্শনী রাখতে সক্ষম হতে নেওয়া হয়েছিল। “আমরা আমাদের ইনস্টল করার জন্য একটি প্রদর্শনীর বিচ্ছিন্নতার সুবিধা গ্রহণ করি এবং সমস্ত কিছু রেকর্ড করতে সক্ষম হই। ধারণাটি হ’ল একটি হাইপাররিয়ালিস্ট সফর করা যেতে পারে এবং এডুয়ার্ডো গার্সিয়া বেনিটোর স্বপ্ন দাবি করা যেতে পারে, “তাঁর মুখপাত্র জর্জি ফরাসি ব্যাখ্যা করেছেন। ভ্যালাদোলিড সিটি কাউন্সিল ইনোভেশন এজেন্সির মাধ্যমে, 000০,০০০ ইউরো দিয়ে এই উদ্যোগকে অর্থায়ন করেছে এবং এই ভার্চুয়াল অভিজ্ঞতাটি কখন বা কোথায় থাকবে তা এখনও জানা যায়নি।

তাঁর কয়েকটি রচনা লন্ডনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট যাদুঘর, ভিলা দে প্যারিসের চারুকলা জাদুঘর সংগ্রহের ক্ষেত্রে, ফন্টানেদা এবং মিগুয়েল ডেলিবসের ফাউন্ডেশন এবং ডিপুটাসিয়েন এবং ভ্যালডোলিডের সিটি কাউন্সিলে যেমন ব্যক্তিগত হাতে রয়েছে। এডুয়ার্ডো গার্সিয়া বেনিটো 1891 সালে জন্মগ্রহণ করেছিলেন এবং 1905 সালে তিনি ভ্যালাদোলিড স্কুল অফ ফাইন আর্টসে শিখতে শুরু করেছিলেন। সিটি কাউন্সিল তার একটি কাজ পুরস্কৃত করেছিল এবং সান ফার্নান্দো ডি মাদ্রিদের স্কুল অফ ফাইন আর্টসে যাওয়ার পরপরই। ভ্যালাদোলিড সিটি কাউন্সিল ১৯১২ সালে ফ্রান্সে তার গঠন বাড়ানোর জন্য তাকে বৃত্তি দিয়েছিল, তবে এই বৃত্তিটি বেশি দিন স্থায়ী হয়নি এবং ফ্রান্সে চালিয়ে যাওয়ার জন্য “পরিচালনা করতে” হয়েছিল “, মারিয়া তেরেসা অর্টেগা কোকা তাঁকে লিখেছিলেন, যা শিল্প সমালোচকদের আন্তর্জাতিক সমিতির অন্তর্গত।

প্রথম বিশ্বযুদ্ধের সাথে সম্পর্কিত historical তিহাসিক প্রিন্টগুলি

বেনিটো পোস্টার এবং প্রিন্টগুলি চিত্রিত করেছিল, প্রথমে historical তিহাসিক এবং তারপরে যুদ্ধের সাথে সম্পর্কিত যা 1914 সালে ইউরোপে বিস্ফোরিত হয়েছিল। ইতিমধ্যে অন্তর্বর্তীকালীন সময়ে, এটি আলোকিতকরণের মাধ্যমে ফ্যাশন জগতে প্রবর্তিত হয়েছিল এবং ফ্রান্সের প্রথম ফ্যাশন প্রচারের ম্যাগাজিনগুলির সাথে সহযোগিতা করতে শুরু করে: মহিলা, প্যারিসিয়েন পুরাতন এবং গেজেট ডু বন টন। এর মধ্যে কয়েকটি কভার এখনও প্যারিসের চারুকলা জাদুঘরে সংরক্ষিত রয়েছে। তিনি ১৯১৫ সালে একটি সম্মিলিত প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন, যদিও তাঁর প্রথম প্রদর্শনীটি ১৯১৯ সালে গ্যালারিতে ছিল স্যাভেজ। 1920 সালে ব্রাসেলস এক্সপোর স্প্যানিশ মণ্ডপে তাঁর জন্য একটি কক্ষ ছিল, যার মধ্যে ‘পল পোয়েরেটের কোর্টে এ ভ্যালাডোলিড’ -তে আলফোনসো লেনের মতে, উচ্চ শ্রেণীর কাছ থেকে প্রতিকৃতি, আলংকারিক মুরাল এবং আদেশগুলি অন্তর্ভুক্ত ছিল।

তাঁর চিত্রগুলিতে, বেনিটো মার্জিত মহিলা দেখিয়েছিলেন, ভাল পোশাক পরা এবং ফ্যাশন চুল কাটা –গ্যারান– জনসাধারণের মধ্যে ফিউমিং, ককটেলের জন্য অপেক্ষা করা একটি বারে চ্যাট করা। “বেনিটোর মতো কার্টুনিস্টদের হস্তক্ষেপ বিপ্লবী পরিবর্তনের ক্ষেত্রে সিদ্ধান্ত নিয়েছিল যা নারীর রীতিনীতিগুলিকে পরিবর্তিত করে, আধুনিক সময়ের সাথে খাপ খাইয়ে নিয়েছিল,” অরতেগা কোকা তাঁর কাজে বলেছেন।

প্রথম বিশ্বযুদ্ধের সময়, বেনিটোর শিল্পটি এক্সপ্রেশনিজমের সাথে রূপান্তরিত হয়েছিল, এটি এমন একটি দিক যা তিনি চিত্রকর হিসাবে গড়ে তুলেছিলেন, যুদ্ধের দৃশ্যের সাথে। যুদ্ধে প্রভাবিত বেনিটো তাঁর শিল্পের মাধ্যমে মানুষের ক্ষতির জন্য তাঁর উদ্বেগকে প্রতিফলিত করেছিলেন, যা মধ্য ইউরোপের কালো মত প্রকাশের কাছে পৌঁছেছিল।

বেনিটোর সেরা মুহূর্তটি ছিল 20 এর দশকে: তিনি ডিজাইনার পল পোয়েরেটের সাথে দেখা করেছিলেন, যার সাথে তিনি একটি নির্দিষ্ট বন্ধুত্ব দায়ের করেছিলেন। পাইরেট প্রথমে আলংকারিক প্যানেলগুলি তাদের নকশার প্রতিনিধিত্বের জন্য এবং নির্দিষ্ট কর্মশালার জায়গা বা তাদের আবাসের সজ্জা হিসাবে ব্যবহার করার জন্য কমিশন করেছিলেন এবং একটি বিবাহের প্রতিকৃতি চালু করে শেষ করেছিলেন। বেনিটোর এই কাজটি তাঁর অন্যতম গুরুত্বপূর্ণ টুকরো, যা তার জীবনের শেষে তার অর্থনৈতিক প্রয়োজনের জন্য ফন্টেনেদা পরিবারের কাছে বিক্রি করে শেষ হয়েছিল।

কন্ডি নাস্টের সাথে তাঁর লিঙ্ক এবং ভোগে বিজয়

পল পোয়েরেট বেনিটোকে কন্ডি মন্ট্রোস নাস্টকে কন্ডি নাস্ট গ্রুপের মালিক, ম্যাগাজিনের সম্পাদক হিসাবে উপস্থাপন করেছিলেন ভোগ হয় ভ্যানিটি ফেয়ার। এই নতুন পর্যায়ে, বেনিটো জ্যামিতিক আকার এবং বিমূর্ত ডিজাইনের কভারগুলি চিত্রিত করতে আর্ট ডেকোতে রিসর্ট করে। এই সংবাদপত্রটি এই প্রতিবেদনের জন্য কন্ডি নাস্ট পাবলিশিং হাউসে যোগাযোগ করেছে, তবে কোনও প্রতিক্রিয়া পায়নি। ভ্যালাডোলিড আরোপিত ভোগ আর্ট ডেকোর পোস্টুলেটস অনুসারে একটি গ্রাফিক স্টাইল। এটি অবশ্যই বেনিটোর কাজকে সর্বোত্তমভাবে সংজ্ঞায়িত করে এমন প্রবণতাটি আর্ট ডেকো।

1923 সালে, বেনিটো নিউইয়র্কের প্রথম প্রদর্শনীর উদ্বোধন করেছিলেন, যেখানে তিনি কয়েক বছর ধরে প্যারিসের সাথে পর্যায়ক্রমে থাকেন। মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর মঞ্চটি তিনি কন্ডি নেস্ট পরিবার এবং আমেরিকান মুডো গ্লোরিয়া সোয়ানসন সিনেমা তারকা হিসাবে তৈরি করার মতো প্রতিকৃতি দ্বারা চিহ্নিত করেছিলেন। আপনার বছর জন্য কাজ ভোগ এগুলি কিউবিজম এবং গঠনবাদ দ্বারা চিহ্নিত ছিল, তবে বেনিটো বিশেষত জ্যামিত এবং ঘনক্ষেত্রযুক্ত। “এটি ছিল tradition তিহ্য এবং অ্যাভেন্ট -গার্ডের মধ্যে সংশ্লেষণ। ম্যাগাজিনগুলির জন্য তাঁর আর্ট ডেকো অঙ্কনগুলি একে অপরের সাথে একই ধরণের সংক্রমণের প্রচার করেছিল, তারা পাঁচটি মহাদেশের মহিলাদের পোশাকের উপায় এবং উপায়গুলির সাথে ম্যাসেজ করতে অবদান রেখেছিল এবং একটি যুগের অনভিজ্ঞ এবং historical তিহাসিক গন্তব্যে প্রতিক্রিয়া জানিয়েছিল, “ভ্যালাডোলিড অ্যাথেনিয়ামের শিল্প বিভাগের পরিচালক ছিলেন তেরেসা অরতেগা কোকা।

শিল্প ইতিহাসবিদ আনা মারিয়া আরিয়াস ডি কোসো পিন্টারের দিকটিতে “দ্বিধায়” স্বীকার করেছেন, যিনি বইটিতে আরও “অসাধারণ কার্টুনিস্ট এবং চিত্রকরের সাফল্য” হাইলাইট করেছিলেন এডুয়ার্ডো গার্সিয়া বেনিটো: একজন কিস্তি থেকে একজন শিল্পী (2004)। “তাঁর চিত্রকর্মে তুলনামূলকভাবে দুর্বল বলে মনে হয় তার আঁকাগুলি এবং চিত্রগুলিতে দৃ solid ় এবং মূল হয়ে ওঠে। এ যেন চিত্রশিল্পী, যখন তাঁর হাতে একটি কার্বন রয়েছে, পুরোপুরি নিখরচায় অনুভূত হয়েছিল এবং এটি স্বাচ্ছন্দ্যের সাথে সাদা ক্যানভাসে প্রচারিত হতে দেয় এবং বিপরীতে, যখন তিনি ব্রাশটি গ্রহণ করেন, তখন তিনি একাধিক কনভেনশনগুলির শিকার অনুভব করেছিলেন যে মাদুরের মধ্যে প্রথম ‘লাফিয়ে লাফিয়ে লাফিয়ে লাফিয়ে লাফিয়ে লাফিয়েছিলেন “মাদুরের সাথে এটি” প্রথমদিকে “এই বিষয়টিকে সমাধান করার জন্য এটি” প্রথমদিকে “এই বিষয়টিকে সমাধান করার জন্য” এটি প্রথম দিকে “এই বিষয়টিকে সমাধান করার জন্য” এটি প্রথমদিকে “এই বিষয়টিকে সমাধান করার জন্য এটি” প্রথমদিকে “এই বিষয়টিকে স্বাচ্ছন্দ্য দিয়েছিল” ‘বেনিটো পিন্টার “।

সেই পর্যায়ে, বেনিটো ডেকো দৃশ্যের জ্যামিতি এবং সরলতার সাথে কমনীয়তা একত্রিত করেছিলেন। কভারগুলি ছাড়াও, বেনিটো অভ্যন্তরীণ পৃষ্ঠাগুলিতে কাজ করেছিল ভোগ, এর মধ্যে এমন কিছু চিত্র রয়েছে যা “ইউরোপীয় হলগুলিতে মনোনিবেশ করে যা সাম্রাজ্যের কমনীয়তা জাগিয়ে তোলে, তারা যে মহিলাদের ফ্যাশনে প্রতিনিধিত্ব করে তা নয়, তবে পরিবেশে যেখানে এই মহিলা চিত্রটি সরে যায়”, আরিয়াস ডি কোসো এর মতে।

১৯২৪ সালের মার্চ মাসে তিনি নিউইয়র্কে একটি প্রদর্শনী করেছিলেন, যেখানে অন্যদের মধ্যে বেনিটোর স্ত্রীর একটি প্রতিকৃতি ছিল এবং তিনি দাউভিলিতে রাজা আলফোনসো দ্বাদশের আরও একটি প্রতিকৃতি ছিলেন, যা ভ্যালাদোলিডের একাডেমি অফ ফাইন আর্টসকে দেওয়া হয়েছিল, যা তার তিনটি কাজ ধরে রেখেছে যার মধ্যে এটি আসল প্রতিকৃতি নয়।

29 এর ক্র্যাকের পরে দেউলিয়া

প্রিমো ডি রিভেরার একনায়কতন্ত্রের পরে, বেনিডো স্পেনে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন, তবে ২৯ এর ক্র্যাক এবং নিউইয়র্ক ব্যাংকিংয়ের দেউলিয়া হওয়ার ফলে দেউলিয়া হয়ে পড়েছিলেন, যা তাকে নতুন আদেশের সন্ধানে প্যারিসে ফিরে আসতে বাধ্য করেছিল। সেখানে তিনি কয়েক বছর অতিবাহিত করেছিলেন, যতক্ষণ না তিনি যুক্তরাষ্ট্রে ফিরে আসেন, যেখানে তিনি ওয়াইল্ডেনস্টাইন গ্যালারিতে প্রদর্শন করেছিলেন, কিন্তু আবারও ইউরোপের দিকে তাঁর নস্টালজিয়াকে পরিচালিত প্যারিসে ফিরে আসেন। যাইহোক, সেখানে আমার আর যোগাযোগ বা আর্ট মিছিল ছিল না। ১৯৩36 সালে তিনি হার্নানিতে একটি বাড়ি ভাড়া নিয়েছিলেন, তবে স্পেনের অভ্যুত্থানের পরে প্যারিসে ফিরে আসেন।

একটি কলম্বিয়ান বেশ কয়েকটি চিত্রকর্ম কিনেছিল এবং এটি তাকে ফন্টেইনব্লিউতে একটি বাড়ি কেনার অনুমতি দেয়, অর্টেগা কোকা মনোগ্রাফ অনুসারে। এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি সান জুয়ান ডি লুজে আশ্রয় নিয়েছিলেন। তিনি ইন্দোচিনা এবং মার্শাল ফ্রেঞ্চেট ডি’স্পেরে থেকে এম্পেরেটরদের চিত্রিত করেছিলেন। তবে বেনিটো আবার নষ্ট হয়ে গেল। তারা তাকে ফ্রান্সের কাছ থেকে তার সঞ্চয় পেতে দেয়নি এবং এটি তাকে গ্যালিক দেশ ছেড়ে যেতে বাধা দেয়। “তিনি প্যারিসে বিশ বছর কাটিয়েছেন। তিনি স্পেনে খুব সফল হলেও তিনি প্রবাসী হিসাবে বিবেচিত ছিলেন, ”তিনি অরতেগা কোকা মনোগ্রাফিতে ব্যাখ্যা করেছেন।

গত শতাব্দীর পঞ্চাশের দশকে, বেনিটো ফ্রান্সিসকো ডি কুইভেডোর এল বুসকানের ফরাসি ভাষায় একটি সংস্করণের জন্য প্রায় ত্রিশটি এক্সপ্রেশনবাদী ওয়াটারফুয়ার্টসেও কাজ করেছিলেন, যা কখনই প্রকাশিত হয়নি। এই চিত্রগুলি বেনিটোর এক্সপ্রেশনবাদী দিকটি দেখায়, যা গোয়ার খোদাই দ্বারা তাঁর টুকরোগুলির জন্য অনুপ্রাণিত হয়েছিল। “তাদের চিত্রের জন্য প্রস্তুত খোদাইগুলি সত্যিকারের সেট ডিজাইনার হিসাবে আচরণ করে। আরিয়াস ডি কোসো ব্যাখ্যা করেছেন, “এ জাতীয় বাস্তববাদ এবং একটি ঘন স্ট্রোক এবং লাইট এবং ছায়াগুলির একটি বিপরীতে ব্যবহার করে ক্যারিকাতুরিজা। এই অসম্পূর্ণ কাজটি কার্যত বেনিটো প্যারিসে শেষ কাজ।

ভাল্লাদোলিডে ফিরে আসুন

1955 সালে, তারা তাকে ভ্যালাডোলিডের সমসাময়িক শিল্পের একটি যাদুঘরটির প্রতিশ্রুতি দিয়েছিল, যেখানে তিনি স্থায়ীভাবে তাঁর কাজটি প্রকাশ করতে পারেন। তিনি ১৯৫৮ সালে তাঁর নিজের শহরে ফিরে এসেছিলেন, তবে তিনি বর্তমান প্যাশন হলে সনাক্ত করতে চেয়েছিলেন যাদুঘরটি ভেজা কাগজে ছিল। এই শেষ পর্যায়ে চিত্রকলা অব্যাহত রেখেছে, তবে ভালাদোলিড থেকে। বেশ কয়েক বছর ধরে, তিনি পর্যায়ক্রমে লিখেছিলেন ক্যাসটিল এর উত্তরে প্যারিস এবং নিউইয়র্কের পর্যায়গুলি সম্পর্কে তাঁর ‘যুব নোটস’ দীর্ঘস্থায়ী আত্মজীবনীমূলক যুবক যুবক, যদিও তিনি শিল্প, উপন্যাস এবং থিয়েটার প্রবন্ধও লিখেছিলেন।

১৯62২ সালে তিনি পুরসিমা কনসেপসিয়েনের রয়্যাল একাডেমি অফ ফাইন আর্টসের সদস্য হিসাবে ভর্তি হন। ১৯68৮ সালে তাঁর স্ত্রী ভ্যালাদোলিডে মারা যান, যেখানে বেনিটো মিগুয়েল ডিলিবসের সাথে দৃ strong ় বন্ধুত্ব স্থাপন করেছিলেন। যদিও এডুয়ার্ডো গার্সিয়া বেনিটোর মৃত্যুর আগে একটি শ্রদ্ধা জানানো হয়েছিল, তবে তিনি ভাল্লাদোলিডে পুরোপুরি স্বীকৃতি বোধ করেননি।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus ( )