“আমাদের গল্প লুকায় না”

“আমাদের গল্প লুকায় না”

ক্যানারি দ্বীপপুঞ্জের প্রতিটি ছেলে বা মেয়ের স্মৃতিতে খুব কম স্মৃতি এতটাই পেরেকযুক্ত যে অদম্য চিত্র, সংবেদন এবং প্রথমবারের সাথে তারা তাদের সাথে দেখা হয়েছিল গুয়ানস মমি। যে কক্ষগুলি হোস্ট করে তার মায়াময় স্থিরতা আদিবাসী মমি এবং এটি এমন একটি অতীতের বর্তমান ‘ক্রিপ্ট’ হিসাবে পরিবেশন করে যা একক লেখা ছাড়াই অদৃশ্য হয়ে গেছে গ্রান ক্যানারিয়া এবং টেনারাইফের ছোটদের কৌতূহলকে বেশ কয়েকটি প্রজন্মের মধ্যে দিয়েছে। দ্য সংস্কৃতি মন্ত্রণালয় প্রকাশিত চিঠি যে নেতৃত্ব আর্নেস্ট উরতসুন তিনি এই স্মৃতি স্তম্ভিত করেছেন।

‘মানুষের অবশেষের নৈতিক চিকিত্সার জন্য প্রতিশ্রুতিবদ্ধ চিঠি’ প্রক্রিয়াটি চালু করেছে প্রত্যাহার এই ভেস্টিজেস। প্রথম: ব্যারানকো দে ইরকের গুয়ানচ মমি। এটি আর প্রদর্শিত হবে না এবং মাদ্রিদের জাতীয় প্রত্নতাত্ত্বিক যাদুঘরের একটি গুদামে স্থানান্তরিত হয়েছে।

“বাড়িতে যাওয়ার সময় এসেছে।” এটি প্রকৃতি ও প্রত্নতত্ত্বের যাদুঘর (মুনা) এর পরিচালক কনরাডো রদ্রিগেজ দ্বারা নির্ধারিত হয়, যিনি স্মরণ করেন যে এটি একটি ‘যুদ্ধ’ যা ইতিমধ্যে দ্বীপের ক্যাবিল্ডোর এক ডজনেরও বেশি দাবি জোগাড় করেছে। «এটি সেরা জায়গা যেখানে এটি হতে পারে», তিনি কেবল কঠোর তাপমাত্রা নিয়ন্ত্রণ, আর্দ্রতা, অ্যান্টি -ক্যাপিটাল ব্যবস্থা, বিশেষ অ্যান্টি -চেস্ট স্ফটিক, পরজীবী সুরক্ষা ব্যবস্থা মেনে চলার জন্যই এবিসিকে নিশ্চিত করেছেন, তবে এটি» উপযুক্ত প্রসঙ্গ »

তিনি স্বীকার করেছেন যে তিনি যে কোনও সিদ্ধান্তকে “শ্রদ্ধা” করেন, তবে বুঝতে পারেন না যে “গুয়ানচ মমিকে প্রসঙ্গের বাইরে একটি গুদামে লুকিয়ে রাখুন সেরা বিকল্প।” যাতে এটি এমন হয় যে “এটি আপনার দ্বীপে জনসাধারণের কাছে উন্মুক্ত” এর সাথে সংহত বিশটি সম্পূর্ণ মমি এবং এই কেন্দ্রে বাস করে এমন পার্টিয়ালগুলি। তিনি বলেন, “এটি আমার ফিরে আসা উচিত নয়, এটি অবশ্যই ফিরে আসতে হবে,” ১৯ 197৫ সাল থেকে দাবি করা একটি প্রত্যাবাসনকালে। এই প্রাপ্তবয়স্ক পুরুষ, ১.62২ উচ্চ এবং এতটা ভালভাবে সংরক্ষণ করা হয়েছে যে এটি প্রায় ঘুমিয়ে মনে হয় 18 তম শতাব্দীতে কার্লোস তৃতীয়কে একটি উত্সাহী উপহার হিসাবে ভ্রমণ করেছে।

টেনেরিফ যাদুঘর

টেনেরিফের যাদুঘরের প্রকৃতি ও প্রত্নতত্ত্ব (মুনা) এর পরিচালক, কনরাডো রদ্রিগেজ

এফ/আলবার্তো ভালডেস

মুনার পরিচালক স্বীকার করেছেন যে মমি ফিরে আসবেন, আরও বেশি, যখন মাদ্রিদের জাতীয় প্রত্নতাত্ত্বিক যাদুঘরটি আবার এটি নিয়ে চিন্তা করে না। হতে পারে এটি সময় লাগে, কারণ এই আদিবাসী ক্যানারিটির ফিরে আসা একটি ট্রিগার করতে পারে দাবির তরঙ্গ বেশ কয়েকটি স্বায়ত্তশাসিত সম্প্রদায়ের মধ্যে, যেহেতু উর্টসুনের এই চিঠিটি 14,845 এর চেয়ে কম অবশেষকে প্রভাবিত করে না।

মুনা, যা 300 থেকে 400 গুয়ানচ অবশেষের মধ্যে একত্রিত হয়, মমি, মাথার খুলি এবং হাড়ের মধ্যে রয়েছে এবং প্রায় 2,000 আদিবাসীদের গুদাম কঙ্কালের উপাদানগুলিতে ধরে রাখে, সংস্কৃতি মন্ত্রকের সমস্ত প্রারম্ভের সাথেও মেনে চলে। «তাদের সাথে চিকিত্সা করা হয় সর্বাধিক শ্রদ্ধা, তারা কোনও কংক্রিট ব্যক্তিকে উল্লেখ করে না, তারা প্রাসঙ্গিক হয়, তারা কোনও জাতিগত বা ধর্মীয় গোষ্ঠীর পক্ষে কোনও অপরাধ বোঝায় না এবং গবেষণার উদ্দেশ্যটি পূরণ করে না, “রদ্রিগেজ বলেছেন। এগুলি দ্বীপপুঞ্জের সাংস্কৃতিক জীবন এবং জনসংখ্যার সমস্ত অভিযোজিত ঘটনাগুলি জানার মূল টুকরো এবং অনেক ক্ষেত্রে সেই একমাত্র ট্র্যাক যা সেই আদিবাসী জীবনকে সময়মতো হারিয়ে গিয়েছিল।

ডিয়েগো ল্যাপেজ লাস পালমাস ডি গ্রান ক্যানারিয়ার ক্যানারিয়ান যাদুঘরের সভাপতি গ্রান ক্যানারিয়ায় তাঁর সমকক্ষ নিজেকে নিজেকে দুর্দান্তভাবে দেখিয়েছেন। This এই যাদুঘরে সবকিছু যেমন হয় তেমন হবে, আমাদের ইতিহাস লুকানো হবে না »। যদিও চিঠিটি তাকে প্রভাবিত করে না, তবে তিনি স্বীকার করেছেন যে “আমরাও একমত নই।” জনসাধারণের কাছে প্রদর্শনীর অবশেষ প্রত্যাহার করা এমন একটি বিষয় যা ভাগ করে না। “যা নিঃশ্বাস ত্যাগ করা হয় তা হ’ল শ্রদ্ধা, নিষ্ঠা এবং প্রশংসা।” ডিয়েগো ল্যাপেজ এটি ক্যানিয়ান মিউজিয়ামের ভার্নো ঘর থেকে বলেছেন, যা 500 টিরও বেশি খুলি এবং অর্ধ ডজন মমিগুলির চিরন্তন দৃষ্টিতে হোস্ট করে। «আমরা সেরা স্বাস্থ্যকর এবং সুরক্ষা ব্যবস্থায় 145 বছরের মানুষের অবশেষ প্রদর্শন করছি, এর সাথে সর্বাধিক শ্রদ্ধা এবং যথাযথভাবে নথিভুক্ত »। যে পরিবর্তন হবে না।

এই প্রদর্শনীটি ক্যানারিয়ান যাদুঘরের সবচেয়ে বড় আকর্ষণ হওয়ার পাশাপাশি এমন একটি পরিবেশ বজায় রাখে যা যত তাড়াতাড়ি সম্ভব ধরা পড়ে। “তারা জনসাধারণের কাছে জ্ঞানের উত্স হিসাবে কাজ করে, আমাদের ইতিহাস এবং আমাদের অতীতের একটি মৌলিক অংশ আনার চেয়ে কোনও অসুস্থতা বা অন্য উদ্দেশ্য নেই।” তারা যে অবদান রাখে তা ” অপরিবর্তনীয়», আন্ডারলাইন। “পূর্বপুরুষরা লুকানো রয়েছে এমন লোকেরা সংখ্যালঘু সংখ্যা।”

ক্যানারিয়ান মিউজিয়ামের সভাপতি, ডিয়েগো ল্যাপেজ, ভার্নো রুমে

এফ/এলভিরা উরকিজো á।

মমি এবং মানুষের অবশেষ ” অন্যতম প্রধান রাস্তা প্রাচীন সংস্কৃতি এবং তাদের ধন্যবাদ জানার জন্য, ডায়েট সম্পর্কে সিদ্ধান্তগুলি প্রাপ্ত হচ্ছে, কীভাবে তাদের সামাজিক কাঠামো সংগঠিত হয়েছিল, তারা কীভাবে একে অপরের সাথে সম্পর্কিত হয়, কীভাবে তারা ক্ষতগুলির সাথে কীভাবে আচরণ করেছিল, যদি তারা হিংসাত্মক ছিল … “ল্যাপেজের জন্য আমরা প্রদর্শন করতে অসুবিধাগুলি দেখি না, সেখানে জনসাধারণের কাছে উপস্থিতি রয়েছে,” এবং তাদের কাছে যাদুঘরগুলি দেখা যায় না ” ক্যানারি দ্বীপপুঞ্জ, কৌতূহল জাগিয়ে তুলুন বড় এবং ছোট।

দু’বার আদিবাসী সংস্কৃতি “ধ্বংস”

ক্যাবিল্ডো ডি টেনেরিফের সংস্কৃতি মন্ত্রী জোসে কার্লোস আছা আত্মবিশ্বাসী যে মমি গুয়ানচ দ্বীপে ফিরে আসেন। এটি একটি গুদামে লুকান « ক্যানারিয়ান সংস্কৃতি হত্যা», তিনি উল্লেখ করেছেন, যেহেতু বিজয়ের পরে তিনি শোষিত হয়ে গিয়েছিলেন এবং” আবার মারা যাবেন “” যাদুঘরগুলির মাধ্যমে আমরা যা রেখেছি, ছড়িয়ে পড়েছি এবং একে অপরকে বুঝতে পেরেছি “না দিয়ে।

দ্য এরকস মমি কথিত আছে যে এটি তাদের মধ্যে একটি যারা ‘হাজার মমি অফ কেভ অফ দ্য হাজার মমি’ থেকে উদ্ধার হয়েছিল, এটি একটি মহান আদিবাসী প্যানথিয়ন দ্বীপের দক্ষিণে কিংবদন্তি এবং রহস্যগুলিতে আবৃত, আরিকো এবং ফাসনিয়ার মধ্যে বর্তমানে এটি কেউ খুঁজে পেতে সক্ষম হয় নি আবার। “তিনি ৫০ বছরেরও বেশি সময় ধরে দাবি করে আসছেন এবং আমরা সাম্প্রতিক বছরগুলিতে তিনবার চেয়েছি,” এই ২০২৫ সালের ১৩ ই জানুয়ারী সর্বশেষ। “আমাদের প্রোটোকলগুলি তৈরি করা হয়েছে এবং মাদ্রিদে মমিগুলি স্থানান্তর করার অভিজ্ঞতা রয়েছে, তবে আর্জেন্টিনার মতো অন্যান্য জায়গা থেকেও রয়েছে।”

2020 সালে কম্পিউটারাইজড অ্যাক্সিয়াল টমোগ্রাফি (সিটি) চলাকালীন মুনা মমিগুলির একটি গ্রুপ

টেনেরিফ যাদুঘর

«আমরা চাই আমি ফিরে আসি যাদুঘরের একটি মৌলিক অংশ হিসাবে তাদের historical তিহাসিক প্রেক্ষাপটে “, কারণ” তারা অতীতকে বোঝার জন্য মৌলিক এবং এটি আমাদের পূর্বপুরুষ হিসাবে প্রদর্শিত হতে হবে, কারণ তারা আমাদের পূর্বপুরুষ “, এবং” সম্পূর্ণরূপে “প্রাপ্য বৈজ্ঞানিক কঠোরতা»। মুনা “একটি গুরুতর, কঠোর জায়গা, কৌতূহল ছাড়াই এবং যেখানে দর্শনার্থীরা আদিবাসী বিশ্ব কী তা সম্পূর্ণ দৃষ্টিভঙ্গি নিয়ে আসে।”

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus ( )